Swasthya Sathi or Ayushman Bharat which Card has better Medical Facilities Comparision

স্বাস্থ্যসাথী না আয়ুষ্মান ভারত, কোন কার্ডে সুবিধা বেশি? নিজেই দেখুন দুই প্রকল্পের পার্থক্য

নিউজশর্ট ডেস্কঃ দেশের দরিদ্র মানুষের স্বার্থে একাধিক আর্থিক ও সামাজিক প্রকল্প রয়েছে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের। বিশেষ করে গরিবদের স্বাস্থ্যের প্রতি নজর খুবই কম থাকে। যার ফলে কোনো কারণে শরীর খারাপ হলে বিপুল পরিমাণ খরচের বোঝা চেপে যায় ঘাড়ে। এমতা বস্তায় রাজ্য তথা কেন্দ্র উভয় সরকারের তরফ থেকেই স্বাস্থ্য স্কিম দেওয়া হয়। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে যে প্রকল্প রয়েছে সেটি হল স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) ও কেন্দ্রীয় সরকারের যে প্রকল্প রয়েছে সেটি হল আয়ুষ্মান ভারত (Ayushman Bharat)

এখন প্রশ্ন হল এই দুই প্রকল্পের মধ্যে কোনটি আপনার জন্য শ্রেয়? কোন স্কিমে বেশি টাকার স্বাস্থ্যবীমা পাওয়া যাবে? তাছাড়া আরও একটা প্রশ্ন সকলের মনেই থাকে। সেটা হল দুটি বীমার সুবিধা কি একসাথে নেওয়া যেতে পারে? এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে বাংলার প্রতিটি পরিবারকে শারীরিক চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়া হয়েছে। এই প্রকল্পের দৌলতে রাজ্যের একাধিক হাসপাতালে ক্যাশলেস পরিষেবা পাওয়া যাবে। শুধু তাই নয় আপনার আগে থেকে কোনো সমস্যা থাকলেও এই কার্ডের সেই চিকিৎসার খরচ পাওয়া যাবে। আর পরিবারের ছোট থেকে বড় এমনকি প্রবীণ বা প্রতিবন্ধীদেরও চিকিৎসা করানো যাবে।

আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা

কেন্দ্রের তরফ থেকে চালু করা স্বাস্থ্য প্রকল্প হল আয়ুষ্মান ভারত। এক্ষেত্রেও ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবীমা একেবারে ফ্রীতে দেওয়া হয়। তবে এক্ষেত্রে বীমার মোট খরচের ৪০% দিতে হয় রাজ্য সরকারকে। বাকি ৬০% দেয় কেন্দ্রীয় সরকার। দেশের যে কোনো হাসপাতালেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। আপনার যদি আয়ুষ্মান কার্ড থাকে তাহলে হাসপাতালের খরচের পাশাপাশি ওষুধের খরচ ও ডিসচার্জ হওয়ার পর আগামী ১৫ দিনের সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচ পাওয়া যাবে।

আরও পড়ুনঃ পড়ুয়াদের জন্য সুখবর! সায়েন্স নিয়ে পড়লে মিলবে স্পেশাল স্টেম স্কলারশিপ, দেখে নাও আবেদনের পদ্ধতি

আয়ুষ্মান ভারত নাকি স্বাস্থ্যসাথী কোন প্রকল্পের সুবিধা বেশি?

কোন কার্ডের সুবিধা বেশি সেটা ব্যক্তিগত সিদ্ধান্ত হবে। তবে যদি দুই কার্ডের মধ্যে পার্থক্যের কথা বলতে হয় তাহলে সবচেয়ে বড় পার্থক্য হল স্বাস্থ্যসাথী কার্ড থাকলে পশ্চিমবঙ্গের যে কোনো হাসপাতালে আপনি ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার খরচ পেয়ে যাবেন। তবে আয়ুষ্মান ভারত কার্ড থাকলে আপনি ভারতবর্ষের যে কোনো হাসপাতালে চিকিৎসার খরচ পেয়ে যাবেন। এমনকি চাইলে আপনি দুটো কার্ডও একইসাথে ব্যবহার করতেই পারেন। কিন্ত পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত আয়ুষ্মান ভারত প্রকল্প চালুই হয়নি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X