How to cook Veg Khichri Recipe on rainy day

বৃষ্টির দিনের জন্য পারফেক্ট! এভাবে স্পেশাল নিরামিষ তড়কা খিচুড়ি বানালেই আঙ্গুল চাটবে সবাই

নিউজশর্ট ডেস্কঃ বিগত কিছুদিন যাবৎ বাংলায় বৃষ্টি হয়েই চলেছে। গতকাল রাত থেকে আজও বৃষ্টির পরিমাণ কমার নামই নেই। তাই এমন দিনে যদি দুপুরে খিচুড়ি রান্না না হয় তাহলে যেন দিনটা অসম্পূর্ন থেকে যায়। সেই কারণেই আজ একেবারে নিরামিষ স্পেশাল তড়কা খিচুড়ি তৈরির রেসিপি রইল আপনাদের জন্য। যেটা তৈরী করা সোজা হলেও স্বাদ কিন্তু জিভে জল আনার মত।

Rainy Day special Khichri Recipe

নিরামিষ খিচুড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. গোবিন্দ ভোগ চাল
  2. মুগ ডাল
  3. আলু, কুমড়ো, গাজর, বরবটি
  4. আদা বাটা, কাঁচা লঙ্কা
  5. তেজপাতা, লবঙ্গ, শুকনো লঙ্কা
  6. ছোট এলাচ, দারুচিনি
  7. গোটা জিরে,
  8. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  9. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
  10. গরম মশলা গুঁড়ো
  11. পরিমাণ মত নুন
  12. সামান্য চিনি স্বাদের জন্য
  13. রান্নার জন্য তেল ও ঘি

নিরামিষ খিচুড়ি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা কড়ায় এককাপ মত মুগডাল নিয়ে সেটা শুকনো অবস্থাতেই ভাজতে শুরু করতে হবে। অন্যদিকে আরেকটা কড়ায় কয়েক চামচ তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে আলু, কুমড়ো, গাজর, বিনস ইত্যাদি সবজি টুকরো করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে সবজি আলাদা করে তুলে রাখুন।

➥ এদিকে মুগডাল ভাজা হয়ে গেলে তাতে বেশ কিছুটা গরম জল দিয়ে কিছুটা ভিজিয়ে নিতে হবে। একইসাথে গোবিন্দভোগ চালও কয়েকবার চালে ধুয়ে পরিষ্কার করে নিন। এক্ষেত্রে যতটা চাল নেবেন ততটাই ডাল নিতে হবে। ডাল ভিজে গেলে সেটার থেকে জল ঝরিয়ে রেখে দিন।

আরও পড়ুনঃ পেঁয়াজ রসুন নেই, তেল মশলাও লাগে কম, এই নিরামিষ আলুর দম একবার খেলেই বারবার খেতে মন চাইবে

➥ এবার একটা বড় কড়ায় বা হাড়িতে দুই থেকে তিন চামচ তেল গরম করে তাতে এক এক করে শুকনো লঙ্কা, তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ ও গোটা জিরে দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। তারপর আদা বাটা দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো দিয়ে সমস্ত মশলাটা ভালো করে কষিয়ে নিতে হবে।

➥ মশলা ভালো করে কষানো হয়ে গেলে ধুয়ে রাখা চাল কড়ায় দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই সময় এক চামচ ঘি দিয়ে মেশালে দুর্দান্ত ফ্লেবার আসবে। চাল মেশানো হয়ে গেলে ডাল দিয়ে আরও একটু মিশিয়ে কিছুটা গরম জল যোগ করে পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে ঢাকা দিয়ে জোর আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিন।

➥ মাঝে ঢাকা খুলে নেড়েচেড়ে আঁচ কমিয়ে চাল ডাল সেদ্ধ হয়েছে কি না দেখুন। একইসাথে আগে থেকে ভেজে রাখা সবজি ও প্রয়োজনে গরম জল যোগ করে নেড়েচেড়ে সবটা মিশিয়ে নিতে হবে। শেষে কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে কম আঁচে রান্না হতে দিন।

➥ এই সময় পাশেই একটা ছোট বাটিতে তেল ও ১ চামচ ঘি গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, অল্প কাজুবাদাম দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। শেষে গ্যাস বন্ধ করে কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর গরম মশলা দিয়ে মিশিয়ে এই তড়কাটা খিচুড়ির উপরে ছড়িয়ে একটু মিশিয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে ২-৩ মিনিট রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X