South Bengal weather Medium to Heavy Rain alert in many districts

ঝোড়ো হওয়ার সাথে মুষলধারে বৃষ্টি, রবিতেও ভাসবে দক্ষিণের ৫ জেলা : আবহাওয়া খবর

পার্থ মান্নাঃ দুর্গাপুজোর আর এক মাসও বাকি নেই। অথচ বাংলা থেকে বর্ষা বিদায় নেওয়ার নামই নিচ্ছে না। বিগত কদিন যে হারে বৃষ্টি হচ্ছে তাতে বর্ষাকাল ভাবতে পারে যে কেউ। আসলে বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হয়েই চলেছে গোটা বাংলায়। আজ রবিবারেও মুক্তি নেই, একাধিক জেলায় ঝমঝমিয়ে নামবে বৃষ্টি। আরও কতদিন চলবে এই আবহাওয়া? চলুন দেখে নেওয়া যাক কি বলছে ওয়েদার রিপোর্ট।

আজকের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের শেষ প্রকাশিত বুলেটিন অনুযায়ী কলকাতার আকাশ আজ মেঘলাই থাকবে। থেকে থেকে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বা ভারী বৃষ্টি নামবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি ও সর্বনিম্ন ২৫ ডিগ্রি এর আশেপাশে থাকবে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫% থেকে ৯৮% পর্যন্ত হতে পারে। যার ফলে কিছুটা অস্বস্তি থাকতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপ বলি বর্তমানে পশ্চিমবঙ্গের উপকূল ও ওড়িশার উপকূলের কাছাকাছি রয়েছে। যার জেরে বৃষ্টির পাশাপাশি ৫০-৭০ কিমি পর্যন্ত বেগের ঝোড়ো হাওয়া চলতে পারে। সেই কারণে মৎসজীবীদেরও সমুদ্রে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। এদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও নদীয়া জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। এছাড়া পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনার জেরে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণের মত উত্তরেও অবিরাম বর্ষণ হয়ে চলেছে। আজ অর্থাৎ রবিবারেও দার্জিলিং, উত্তর দিনাজপুর ও মালদা জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে। তবে বাকি জেলাগুলোতেও বিক্ষিপ্তভাবে হালকা বা মাঝারি বৃষ্টি হলেও হতে পারে।

আগামীকালের আবহাওয়া

নিম্নচাপ বলয় যেহেতু সম্পূর্ণ সরেনি তাই আবহাওয়ার খুব বেশি উন্নতি হবে না। বিশেষ করে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে। কোথাও মাঝারি তো কোথাও ভারী বৃষ্টি হবে। উত্তরেও একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকছে। আপাতত আগামীকেকে দিন এমন আবহাওয়া বজায় থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X