SBI RD Scheme with high interest rates to grow money in 2024

প্রতিমাসে দিন মাত্র ৩০০০, রিটার্ন মিলবে ৫ লাখেরও বেশি! বাজার কাঁপানো স্কিম আনল SBI

পার্থ মান্নাঃ ভবিষ্যতের কথা চিন্তা করে টাকে সঞ্চয় করতে হবে এই কথা আলাদা করে কাউকেই বোঝানোর প্রয়োজন পড়ে না। তবে কোথায় টাকা রাখলে সেটা নিরাপদ থাকবে আর গ্যারেন্টীড ভালো রিটার্ন পাওয়া যাবে এটা অনেকেই বুঝে উঠতে পারেন না। তাই আজ আপনার জন্য রইল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি স্কিমের সম্পর্কে বলব, যেখানে নিশ্চিন্তে মাসে মাসে টাকা রাখতে পারেন। আর কয়েক বছরেই তাতে ভালো রিটার্নও পাওয়া যাবে।

SBI RD Scheme

রেকারিং ডিপোজিট বা RD সম্পর্কে কমবেশি অনেকেই জানেন। আসলে এক্ষেত্রে প্রতিমাসে একটা নির্দিষ্ট টাকা আপনাকে ব্যাঙ্কে জমা করতে হয়। যেটা নির্দিষ্ট একটা অ্যাকাউন্টে জমা হয় আর তাতে সাধারণত সেভিংস অ্যাকাউন্টে যে সুদ পাওয়া যায় তার থেকে অনেক বেশি সুদ পাওয়া যায়। এক্ষেত্রে আপনি নূন্যতম ১০০ টাকা থেকেও বিনিয়োগ শুরু করতে পারে। আর কম করে একবছর বা সর্বোচ্চ ১০ বছরের জন্য RD করতে পারেন।

SBI আরডি এর সুবিধা ও সুদের হার

  • আপনি যদি এসবিআইতে আরডি করেন সেক্ষত্রে কোনো কারণে বাসস্থান পরিবর্তন হলে খুব সহজেই আরডি অ্যাকাউন্ট ট্রান্সফার করে নিতে পারবেন। কারণ ভারতের সমস্ত গ্রাম থেকে শহরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্রাঞ্চ আছে।
  • তাছাড়া এখানে একদিকে যেমন ৬.৫% থেকে ৭% পর্যন্ত সুদ পাওয়া যাবে তেমনি প্রয়োজনে একটা সময় পর জমানো টাকার উপর লোন নিতে পারেন। যেটা অন্যান্য লোনের তুলনায় অনেকটাই সস্তায় হয়ে যাবে।
  • প্রবীণ নাগরিক হলে বা একবছরের বেশি সময়ের জন্য RD করলে সুদের হার আরও বেড়ে যেতে পারে। প্রবীণরা যদি ৩ বছরের ওকমের আরডি করেন তাহলে ৭.৫% হারে সুদ পেতে পারেন।

কিভাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে আরডি অ্যাকাউন্ট খুলবেন?

  • আপনি যদি SBI তে RD করতে চান তাহলে আপনাকে প্রথমেই নিকটবর্তী ব্রাঞ্চে চলে যেতে হবে।
  • এরপর সেখান থেকেই RD অ্যাকাউন্ট খেলার ফর্ম পেয়ে যাবেন। ফর্ম ফিলাপ করে জমা দিলেই আরডি শুরু হয়ে যাবে।
  • প্রথমবার ফর্ম জমা দেওয়ার সাথেই আপনাকে আরডি এর প্রথম কিস্তি দিয়ে দিতে হবে। এই সময় আপনি প্রতিমাসে কততারিখে টাকা জমা করবেন বা আপনার সেভিং অ্যাকাউন্ট থেকে আটো সোয়াইপ করবেন সেটা জানিয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ ২০,০০০ টাকাও লাগবে না! Big Billion Days Sale এ iPad এর উপর জিঙ্গালালা অফার দিচ্ছে Flipkart

RD অ্যাকাউন্ট খোলার জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

  • এসবিআই এর অ্যাকাউন্ট থাকতে হবে।
  • ভোটার বা আধার কার্ড
  • রেশন কার্ড
  • কারেন্টের বিল বা ঠিকানার প্রমাণপত্র
  • সেভিংস অ্যাকাউন্টার চেক বই বা অ্যাকাউন্টার ডিটেলস

জানিয়ে রাখা ভালো আপনি চাইলে যখন খুশি আরডি অ্যাকাউন্ট বন্ধ করে নিতেই পারেন। তবে স্কিমের নির্ধারণ সময় পূর্ণ হওয়ার আগে টাকা তোলা হলে আপনাকে সুদের হার কম দেওয়া হবে। বা খুব দ্রুত তোলা হলে সুদ নাও দেওয়া হতে পারে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X