South Bengal Weather Update heavy rain in most districts due to low pressure formation

সপ্তাহের শুরুতেও ভিজবে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ! কেমন থাকবে বিশ্বকর্মা পুজোর আবহাওয়া?

পার্থ মান্নাঃ গত কয়েক দিনে যে হারে বৃষ্টি হচ্ছে তাতে ভাদ্র মাস নাকি শ্রাবণ মাস বুঝতে পারে বেশ মুশকিল। মূলত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে থাকা নিম্নচাপের জেরেই এই বৃষ্টি হয়ে চলেছে। এমনকি আজও থামার কোনো লক্ষণ নেই। যদিও নিম্নচাপ বলয় ঝাড়খণ্ডের দিকে সরছে তবে দক্ষিণে ও উপকূলীয় জেলাগুলিতে ভারী মাত্রায় বৃষ্টির সম্ভাবনা আজও থাকছে। কোথায় কোথায় হবে ভারী বর্ষণ? চলুন দেখে নেওয়া যাক আবহাওয়ার খবর।

আজকের আবহাওয়া

গতকালের মত আজ সপ্তাহের প্রথম দিনেও বৃষ্টি হবে বঙ্গবাসীর সারাক্ষণের সঙ্গী। কলকাতার আকাশ থাকবে মেঘলা। সারাদিন ধরেই মাঝার থেকে ভারী বৃষ্টি চলবে। আর আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি ও সর্বনিম্ন হতে পারে ২৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান যদিও ৭৫% থেকে ৯৮% পর্যন্ত থাকতে পারে। তবে আদ্রতা জনিত অস্বস্তি খুব বেশি অনুভূত হবে না।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

নিম্নচাপের প্রভাবে প্রায় গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির সতর্কতা রয়েছে। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওয়া অফিসের মতে। এছাড়া পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূমেও ভারী বৃষ্টির জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরেও বৃষ্টি থেকে রেহাই নেই। দার্জিলিং থেকে জলপাইগুড়ি ও কালিম্পঙে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। এছাড়া কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার ও মালদা জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে।

আগামীকালের আবহাওয়া

আবহাওয়া দফতরের মতে আগামী ২২ তারিখ পর্যন্ত আবহাওয়া কমবেশি একই থাকবে। এক নাগাড়ে বৃষ্টির জেরে ভেসে যাবে দক্ষিণবং থেকে উত্তরবঙ্গের একাধিক জেলা। যার জেরে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। একইসাথে উপকূলীয় জেলাগুলিতে মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার থেকেও নিষেধ করা হয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X