Less Oil Masala Papaya Curry Recipe

কম তেল-মশলার রান্নাও সবাই খাবে চেয়ে, এভাবে পেঁপের তরকারি একবার দেখুন বানিয়ে, রইল রেসিপি

পার্থ মান্নাঃ সপ্তাহের প্রথম দিনটা শুরু করা যাক কিছু হেলদি খাবারে। অবশ্য কম তেল মশলার রান্না হলেও টেস্টে কিন্তু কোনো ঘাটতি থাকবে না। কারণ কম তেল মশলার পেঁপের তরকারির রেসিপি (Less Oil Masala Papaya Curry Recipe) হলেও স্বাদ কিন্তু দুর্দান্ত। চাইলে দুপুরে ভাতের সাথে কিংবা রাতে রুটির সাথে দিব্যি খাওয়া যেতে পারে। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক রেসিপিটি।

কম তেল মশলার পেঁপের তরকারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. পেঁপে
  2. আদা বাটা ও রসুন বাটা
  3. টমেটো কুচি, ধনেপাতা কুচি
  4. কাঁচালঙ্কা
  5. শুকনো লঙ্কা, পাঁচফোড়ন
  6. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  7. শা জিরে গুঁড়ো
  8. স্বাদমত নুন
  9. রান্নার জন্য তেল

কম তেল মশলার পেঁপের তরকারি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই পেঁপের খোসা ছাড়িয়ে, বীজ বের করে সেটা ধুয়ে পরিষ্কার করে নিন। তার সেটা ছোট ছোট টুকরো করে নিন। এদিকে কড়ায় দু চামচ তেল গরম করে তাতে হলুদ ও সামান্য নুন দিয়ে পেঁপেগুলোকে ভেজে নিন। ভাজা হয়ে গেলে পেঁপে তুলে আলাদা করে রাখুন।

➥ এবার কড়ায় আরও দু চামচ তেল দিয়ে গরম করে তাতে পাঁচফোড়ন আর শুকনো লঙ্কা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত নেড়েচেড়ে নিন।

➥ এরপর কড়ায় টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ রান্নার পর পরিমাণ মত হলুদ গুঁড়ো , লঙ্কা গুঁড়ো আর নুন দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা পেঁপে কড়ায় দিয়ে মশলার সাথে মিশিয়ে নিতে হবে।

➥ ভালো করে মশলার সাথে মিশিয়ে নেওয়া হয়ে গেলে দুটো কাঁচা লঙ্কা আর প্রয়োজনমত জল দিয়ে ঢাকা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিতে হবে। তারপর ঢাকনা খুলে শা জিরে গুঁড়ো দিয়ে একটু নেড়েচেড়ে নিয়ে আরও ২ মিনিট ফুটিয়ে নিতে হবে।

➥ ২ মিনিট পর ঢাকনা খুলে অল্প ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে আর ১-২ মিনিট মত রান্না করে নিলেই তৈরী হয়ে গেল কম তেল মশলার দুর্দান্ত স্বাদের পেঁপের তরকারি। যেটা ভাত কিংবা রুটির সবের সাথেই খাওয়া যায়।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X