Central Government New rule for Ration Card E-KYC if not done name can be cancelled

একটাও ভুয়ো কার্ড থাকবে না! দেশের ৮০ কোটি ফ্রি রেশন উপভোক্তাদের জন্য নিয়ম জারি কেন্দ্রের

পার্থ মান্নাঃ দেশের কোটি কোটি দরিদ্র পরিবারের যাতে অন্নের কোনো অভাব না থেকে তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু কর হয়েছে ফ্রি রেশন প্রকল্প। প্রায় ৮০ কোটিরও বেশি মানুষ এই স্কিমের আওতায় প্রতিমাসে বিনামূল্যে রেশন থেকে চাল ও গম পেয়ে থাকেন। আপনিও কি তাদের মধ্যে একজন? তাহলে আজকের প্রতিবেদনটি অবশ্যই ভালো করে পড়ুন। কারণ রেশন কার্ড নিয়ে নতুন ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকারে। যার ফলে বহু মানুষ উপকৃত হবেন।

রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

আসলে বিগত কয়েক বছরে রেশন নিয়ে একাধিক দুর্নীতির খবর এসেছে। কোটি কোটি টাকার খাদ্যশস্য লুটপাট হয়েছে। তাই এসমস্ত নোংরামি বন্ধ করে প্রকৃত দরিদ্র মানুষদের কাছে বিনামূল্যে সরকারি সুবিধা পৌঁছে দেওয়ার জন্য। তাই এবার রেশনকার্ড হোল্ডারদের জন্য E-KYC বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।

আগেই জানানো হয়েছিল যে ৩০শে সেপ্টেম্বরের মধ্যে রেশন কার্ডের E-KYC করতে হবে। নাহলে অক্টোবর মাস থেকে আর ফ্রি রেশন পাওয়া যাবে না। তবে সেটা এখন বাড়িয়ে দেওয়া হয়েছে। ৩১ শে অক্টোবরের মধ্যে e-Kyc করতে হবে। এমনকি নাম পর্যন্ত বাদ দেওয়া হতে পারে। আসলে ভুয়ো নাম বাদ দেওয়ার উদ্দেশ্যেই এমন নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া অনেকেই এমন আছেন যাদের পরিবারের কোনো সদস্য মারা যাওয়ার পরেও তার নাম দিব্যি রেশন তুলছেন যেটা বেআইনি। এই ধরণের চুরি আটকানোর জন্যই কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে।

কিভাবে করবেন রেশন কার্ডের E-Kyc?

আপনি যদি এখনও রেশন কার্ডের ই-কেওয়াইসি না করে থাকেন তাহলে অনলাইনে কয়েক মিনিটের মধ্যেই করে ফেলতে পারেন। এর জন নিচে দেওয়া পদ্ধতি ফলো করতে হবেঃ

  • প্রথমে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে (নিচে লিংক দেওয়া আছে) চলে যান।
  • সেখানে যাওয়ার পর ‘Your Ration Card Status’ অপশনে ক্লিক করুন।
  • এরপর নিজের রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করুন ও তারপর ক্যাপচা কোড টাইপ করে সার্চ অপশনে ক্লিক করুন।
  • যদি আপনার রেশন কার্ড অ্যাকটিভ দেখায় তাহলে চিন্তার কোন কারণ নেই। তবে যদি Link Aadhar / Deactivated দেখায় তাহলে সেখানে ক্লিক করুন।
  • এবার নতুন পেজে ফের নিজের রেশন কার্ডের নাম্বার লিখে সার্চ করুন। তারপর আঁধার কার্ডের নাম্বার দিয়ে সাবমিট করলে আধার কার্ড লিংক করা ফোন নাম্বারে ওটিপি আসবে। সেটা দিয়ে সাবমিট করলেই Kyc হয়ে যাবে।

রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট : খাদ্য সুরক্ষা দফতরের ওয়েবসাইট

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X