Namo Bharat Rapid Rait Started from today

নতুন নামে হাজির ‘বন্দে ভারত মেট্রো’, ভাড়া মাত্র ৩০ টাকা, দেখুন কোন রুটে ছুটবে ট্রেন

পার্থ মান্নাঃ গোটা দেশের যোগাযোগ ব্যবস্থার প্রাণ বলা যেতে পারে ভারতীয় রেলওয়েকে। প্রতিনিয়ত যেমন নতুন ট্রেন যোগ হচ্ছে তেমনি আধুনিকীকরণ থেকে নতুন রুট তৈরী হচ্ছে। আর এবার বন্দে ভারত এক্সপ্রেসের ব্যাপক সাফল্যের পর শুরু হল বন্দে ভারত মেট্রো। যদিও আগেই এই পরিষেবা শুরু হবে বলে জানা গিয়েছিল। তবে আজ থেকেই  নাম বদলে যাত্রা শুরু করল ‘নমো ভারত র‍্যাপিড রেল’।

NAMO Bharat Rapid Rail

আজ ১৭ই সেপ্টেম্বর, বিশ্বকর্মা পুজোর দিনেই শুরু হল নমো ভারত র‍্যাপিড রেল’ এর পরিষেবা। দূর থেকে দেখলে অনেকেই বন্দে ভারত এক্সপ্রেস ভেবে ভুল করতেই পারেন এই ট্রেনটিকে। তবে এক্সপ্রেস নয় বরং লোকাল ট্রেন বা বলা ভালো মেট্রোর আদলে তৈরী হয়েছে এই ট্রেন। বাতানুকূল প্রতিটি কামরায় আরামদায়ক সিটের ব্যবস্থাও রয়েছে। একবারে মোট ২০৫৮ জন যাত্রী নিয়ে সফর করতে পারবে ট্রেনটি। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে বেশ কিছু ছবি শেয়ার করা হয়েছে। যা বেশ ভাইরাল হয়ে পড়েছে।

কোন কোন রাজ্যে শুরু হল পরিষেবা?

নমো ভারত র‍্যাপিড রেল’ উদ্বোধনের ছবি ভাইরাল হতেই সকলে আশায় রয়েছেন কবে নতুন ট্রেনে চাপবেন। তবে দুঃখের বিষয় হল এখুনি সব রাজ্যে এই পরিষেবা চালু হচ্ছে না। আপাতত গুজরাটের কচ্ছ জেলার ভুজ থেকে আমেদাবাদ পর্যন্ত চলবে র‍্যাপিড রেল।

নমো ভারত র‍্যাপিড রেলের রুট ও ভাড়া

প্রাথমিকভাবে এই ট্রেনটি ভুজ থেকে আমেদাবাদ পর্যন্ত ৩৫৮ কিমি পথে চলবে। যাত্রাপথে সর্বোচ্চ গতিবেগ থাকবে ১১০ কিমি / ঘন্টা পর্যন্ত। মাঝে আঞ্জার, গান্ধীধাম, ভাচাউ, সামাখিয়ালি, হালভাদ, ধ্রাংধরা, ভিরামগাম, চাঁদলোদিয়া, সবরমতি স্টেশনগুলোতে হল্ট দেবে। ভোর ৫.০৫ মিনিটে চলবে প্রথম ট্রেন ও শেষ ট্রেন চলবে বিকেল ৫.৩০ মিনিটে।

প্রসঙ্গত, গত ১৫ই সেপ্টেম্বরেই মোট ৭টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হয়েছে। যার মধ্যে ৪টি বাংলার জন্য। এই ট্রেনগুলি চালু হওয়ার পর ঝাড়খন্ড, বিহার, ওড়িশা, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ ও ছত্তিশগড় রাজ্যগুলির সাথে যোগাযোগ আরও সহজ হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X