NPS Vatsalya Scheme to Secure Child Future

শিশুদের ভবিষ্যতের হবে সুরক্ষিত, নাবালকদের জন্যও চালু হল পেনশন স্কিম, এভাবে করুন আবেদন

পার্থ মান্নাঃ ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় যে গুরুত্বপূর্ণ এটা বড়রা ভালো করেই জানেন। বিশেষ করে বৃদ্ধ বয়সে পেনশনে পাওয়ার ব্যবস্থা করে রাখতে পারলে সেটা যে কতটা স্বস্তির যার আছে তারাই জানেন। তবে এবার আপনার সন্তানের জন্য আগে থেকেই পেনশনের ব্যবস্থা করতে পারবেন আপনি। কিভাবে? তাহলে চলুন আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক ভারত সৎকারের নতুন এনপিএস বাৎসল্য প্রকল্পের (NPS Vatsalya Scheme) সম্পর্কে।

NPS Vatsalya Scheme

এটি হল একটি পেনশন স্কিং যেটা মা বাবার নিজেদের সন্তানদের জন্য চালু করতে পারেন। যেমনটা নামে রয়েছে ছোট বেলাতেই এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে হবে। পরবর্তীকালে ১৮ বছর বয়স হয়ে গেলে সেটা অটোমেটিক এনপিএস অ্যাকাউন্ট হয়ে যাবে। তবে ১৮ বছর হলে কিছু টাকা তুলেও নেওয়া যাবে। যেটা সন্তানদের উচ্চশিক্ষার ক্ষেত্রে অনেকটা সাহায্য করতে পারে। আপনি চাইলে বছরে মাত্র ১০০০ টাকা দিয়েও এই স্কিম চালু করতে পারেন আপনার ছেলে বা মেয়ের জন্য।

তাছাড়া যেহেতু এক্ষেত্রে টাকা জমাতে শুরু করলে প্রায় ১৪% পর্যন্ত সুদ পাওয়া যাবে। তাই অল্প অল্প টাকা রাখলেও সেটা বিরাট রিটার্ন দেবে। একবার চালু করার পর পিতামাতার কাছে সুযোগ থাকবে ৩ বছরের মাথায় টাকা তুলে নেওয়ার তবে ২৫% টাকাই তোলা যাবে। এরপর সন্তানের বয়স ১৮ বছর হলে Vatsalya থেকে নরমাল NPS অ্যাকাউন্ট হয়ে যাবে। তবে এই সময়েও চাইলে উচশিক্ষার জন্য বা চিকিৎসার জন্য ২৫% পর্যন্ত টাকা তুলে নেওয়া যেতেই পারে।

এনপিএস বাৎসল্য স্কিম ইভেন্ট

গোটা দেশে এই স্কিমের প্রচারের জন্য বিশেষ অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে ভারতের ৭৫টি জায়গায় বিশেষ শিবিরের আয়োজন করা হবে। যেখানে খুব সহজেই NPS Vatsalya Scheme এর অ্যাকাউন্ট খোলা যাবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামানের নেতৃত্বে শুরু হওয়া এই প্রকল্পের মূল উদ্দেশ্যই হল বর্তমান শিশুদের ভবিষ্যৎ আর্থিকভাবে স্বচ্ছল করে তোলা।

কিভাবে আবেদন করতে পারবেন?

  • আপনি যদি আপনার সন্তানের জন্য NPS Vatsalya Scheme চালু করতে চান তাহলে প্রথমে অনলাইনে রেজিস্টার করতে হবে। এর জন্য অফিসিয়াল ওয়েবসাইটে (নিচে লিংক দেওয়া আছে) চলে যেতে হবে।
  • তারপর সেখানে ‘Registration’ অপশনটি বেছে নিতে হবে। এরপর মোবাইল নাম্বার, নাম, প্যান কার্ড নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
  • এরপর ব্যাঙ্ক থেকে KYC পক্রিয়া সম্পন্ন করে PRAN নাম্বার নিতে হবে। এই নাম্বার দিয়েই আপনার সন্তানের NPS Vatsalya Scheme Account এর সমস্ত তথ্য দেখা যাবে।

আরও পড়ুনঃ নামমাত্র সুদে ৩০,০০০ টাকা লোন দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার, এখুনি আবেদন করুন মহিলা সমৃদ্ধি যোজনায়

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টঃ

  • আবেদনকারীর বাবা ও মায়ের আধার কার্ড বা প্যান কার্ড
  • আধার কার্ড বা রেশন কার্ড ঠিকানার প্রমাণপত্র হিসাবে
  • সন্তানের বয়সের প্রমাণপত্র
  • একটি চালু ইমেল ও মোবাইল নাম্বার
  • কালার পাসপোর্ট সাইজ ছবি
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X