Central Government gives best tourism village recognition to Baranagar West Bengal

বাংলার বুকেই আছে দেশের ‘সেরা পর্যটন গ্রাম’, জানেন কোথায়? রইল ঠিকানা সহ দর্শনীয় স্থান

পার্থ মান্নাঃ আজ প্রায় একমাস হল বাংলার বুকে ঘটে যাওয়া আরজি কর কান্ড নিয়ে উত্তাল গোটা দেশ। রাস্তায় রাস্তায় মিছিল থেকে প্রতিবাদের মাধ্যমে তিলোত্তমার বিচার চাইছে লক্ষ লক্ষ মানুষ। এরই মাঝে আসন্ন বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। আর তার আগেই সুখবর এল বাঙালির জন্য। প্রতিবছর কেন্দ্রীয় পর্যটনমন্ত্রকের তরফ থেকে ‘সেরা পর্যটন গ্রামের’ (Best Tourism Village) স্বীকৃতি দেওয়া হয় কোনো একটি গ্রামকে। এবছর সেই সন্মান পাচ্ছে বাংলারই এক গ্রাম। অবশ্য গত বছরেও এই শিরোপা ছিল বাংলার দখলেই। কোন গ্রাম হল পর্যটনে সেরা? জানতে হলে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

দেশের ‘সেরা পর্যটন গ্রাম’ এর স্বীকৃতি পেল বাংলা

কেন্দ্রের তরফ থেকে এবছর মুর্শিদাবাদের ‘বরানগর গ্রাম’কেই সেরা পর্যটন গ্রামের স্বীকৃতি দেওয়া হতে চলেছে। আজই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রাজ্যকে এই কথা জানানো হয়েছে। বাংলার বর্তমান পরিস্থিতিতে যেখানে একদিকে নারী সুরক্ষা প্রশ্নের মুখে, অন্যদিকে প্লাবিত একাধিক জেলা সেখানে এই সন্মান বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে। ইতিমধ্যেই নিজের সোশ্যাল মিডিয়াতে সুখবর শেয়ার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আসন্ন ২৭ শে সেপ্টেম্বর ‘বিশ্ব পর্যটন দিবস’ উপলক্ষে বরানগর গ্রামকে এই বিশেষ পুরস্কার দেওয়া হবে কেন্দ্রের তরফ থেকে। মূলত গ্রামের পরিবেশ থেকে শুরু করে দর্শনীয় স্থান, যোগাযোগ ব্যবস্থা থেকে শিক্ষা সমস্ত দিক বিবেচনা করে তবেই এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। তাই গ্রামের পর্যটন যে এবার আরও কয়েকগুণ বেড়ে যেতে চলেছে সেটা বলা যেতেই পারে। অবশ্য গতবছর অর্থাৎ ২০২৩ সালেও বাংলার মুর্শিদাবাদের কিরীটেশ্বরী ‘সেরা পর্যটন গ্রাম’ এর খেতাব পেয়েছিল।

কিভাবে যাবেন বরানগর গ্রাম?

খবরটা শোনার পর থেকেই গোটা দেশের মধ্যে সেরা গ্রামে যাওয়ার ইচ্ছা জেগেছে অনেকের মধ্যেই। তাই কিভাবে যাবেন ও কি কি দেখবেন সেটা জানিয়ে রাখি। আপনি যদি বরানগর যেতে চান তাহলে প্রথমেই আপনাকে যেতে হবে মুর্শিদাবাদ জেলায়। মুর্শিদাবাদের আজিমগজ্ঞেই রয়েছে এই গ্রাম। গঙ্গার পাশে অবস্থিত এই গ্রামের পাশ দিয়েই বয়ে গিয়েছে গঙ্গা। যেমন সুন্দর গ্রামের পথ তেমনি গোটা গ্রাম জুড়ে রয়েছে অজস্র মন্দির।

আরও পড়ুনঃ ট্রেন বাস অতীত, এবার হেলিকপ্টারে উড়েই পৌঁছে যাবেন দীঘা! দিতে হবে মাত্র এত টাকা ভাড়া

নাটোর রাজ্যর রানি ভবানীর স্মৃতি থেকে শুরু করে বহু স্থাপত্য রয়েছে গ্রামে। যে কারণে প্রতিবছরেই পর্যটকদের ভিড় জমে এখানে। এছাড়া অনেকের মুখেই শোনা যায় গ্রামে নাকি লুকিয়ে রয়েছে গুপ্তধন, যে কারণেও অনেকেই ছুটে আসেন। যদিও তাঁর হদিশ আজ অবধি কেউ পেয়ে ওঠেনি। চাইলে একদিনের ছুটিতে এই গ্রামে ঘুরে আসতেই পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X