Ranaghat Abhijan Sangha Club World's Largest Durga Idol work Stopped by Police

আচমকাই বন্ধ বাংলার সবচেয়ে বড় দুর্গা প্রতিমার কাজ, হাইকোর্টের দারস্ত ক্লাব

পার্থ মান্নাঃ একবছরের অপেক্ষা শেষ হতে আর মাত্র ১৮ দিন বাকি। হ্যাঁ দুর্গাপুজোর কথাই বলছি। বাড়ি বেরোলেই চারিদিকে দেখা যাচ্ছে পুজো মণ্ডপের কাজ চলছে জোর কদমে। আরজি করের ঘটনায় মন খারাপ ঠিকই তবে দুর্গোৎসবের জন্যও প্রস্তুতি শেষ পর্যায়ে। তবে এরই মাঝে শোনা যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় প্রতিমা যেটা দেখার জন্য অপেক্ষায় রয়েছে বাঙালি সেটা হয়তো আর দেখা নাও যেতে পারে! কিন্তু কেন? আচমকা কি হল? জানাবো আজকের প্রতিবেদনে।

বিশ্বের সবথেকে বড় দূর্গাপুজো বন্ধ!

দুর্গাপুজো মানেই দেবীর আরাধনার পাশাপাশি প্যান্ডেল হপিং আর জমিয়ে খাওয়া দাওয়া। কোন পাড়ার প্যান্ডেল কতটা ভালো এই নিয়ে কম্পিটিশন লেগেই থাকে। যার জেরে প্রতিবছরই নানা ধরণের থিম পুজো দেখতে পাওয়া যায়। এবছরও তেমনি বিশ্বের সবচেয়ে বড় দূর্গা ঠাকুর তৈরী করছিল রানাঘাট অভিযান সংঘ।

কিন্তু এখন শেষমুহূর্তে এসে জানা যাচ্ছে সেই পুজোতে প্রশাসনের হস্তক্ষেপ হয়েছে। আপাতত বন্ধ রাখা হয়েছে পুজোর প্যান্ডেলের কাজ। যার জেরে আদালতের দ্বারস্থ হয়েছে ক্লাব কর্তৃপক্ষ। আগামী সপ্তাহেই সেই মামলার শুনানি। তারপরেই বোঝা যাবে এবছর রানাঘাটের তথা বিশ্বের সবচেয়ে বড় প্রতিমা আদৌ জনসাধারণ দেখতে পাবে কি না!

রানাঘাট অভিযান সংঘ ক্লাবের বক্তব্য

ক্লাবের এক প্রতিনিধির মতে, প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছিল, কাঠামোও তৈরী। হটাৎই পুলিশ এসে কাজ বন্ধের নির্দেশ দে। কিন্তু কেন কাজ বন্ধ হবে? এর সদুত্তর মেলেনি।

শুক্রবার হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের হয়েছে। যেখানে ক্লাবের তরফ থেকে জানানো হয়েছে যে সোদপুরে ১০০ ফুটের ও কল্যাণীতে ১৭০ ফুটের দুর্গাপ্রতিমা তৈরী করা। হচ্ছে। যেখানে আমাদের ১২০ না তার থেকে হয়তো কিছুটা বেশি হবে। শেষ ৬ মাস ধরে কাজ চলছে। এদিকে আচমকা পুলিশ এসে কাজ বন্ধ করে দিয়েছে। আমাদের আর্জি কাজটা যেন শেষ করতে দেওয়া হয়, নাহলে সবাই খুবই সমস্যায় পড়বে। কারণ পুজোকে কেন্দ্র করে কারিগর থেকে শিল্পী সকলেরই একটা আশা আকাঙ্খা থাকে।

এছাড়াও এই পুজোর জন্য কোনো স্পনসর নেই, গ্রামবাসীরাই টাকা দিয়েছেন। প্রতিমা তৈরী করা মৃৎশিল্পীর মতে, ‘এ বছর আমাদের গ্রামের হাত ধরে বিশ্বের সবথেকে দুর্গা প্রতিমা দেখার সুযোগ পেত সকলে কিন্তু আচমকা পুলিশ প্রশাসনের সিদ্ধান্তে সব মাটি হয়ে গেল। এমনকি গিনিস বুকেও নাকি আবেদন করা হয়েছিল। তাই মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করব যাতে কাজটা সুষ্ঠ ভাবে হয় তার ব্যবস্থা করতে।

আরও পড়ুনঃ বাড়ছে জেনারেল কোচ থেকে RPF, যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে একগুচ্ছ পদক্ষেপ রেলের, দেখুন লিস্ট

কেন পুজো বন্ধের নির্দেশ দিল পুলিশ?

যেমনটা জানা যাচ্ছে, ১১২ ফুটের দূর্গা মূর্তি  তৈরী করা হয় স্বাভাবিকভাবেই সেটা দেখতে হাজার হাজার মানুষের ভিড় জমবে। এক্ষেত্রে ঠাকুর দেখতে গিয়ে পদপিষ্ট হওয়ার পরিস্থিতি তৈরী হতে পারে। এমনকি কোনরকম বিশৃঙ্খলা হয়ে সেটা সামলানোও মুশকিল হয়ে যাবে। তাই উৎসবের মরশুমে কোনোরকম ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X