5 Business you can start before this puja to earn money

বেকার না বসে পুজোর আগেই শুরু করুন এই ৫ ব্যবসা! অল্পদিনেই হবে লক্ষীলাভ

পার্থ মান্নাঃ বর্তমান পরিঅস্থিতিতে কাজের যা আকাল তাতে নিজের ব্যবসা শুরু করা অনেক ভালো বলে মনে করছেন বেশিভাগ যুবক যুবতীরাই। তাই আজ আপনাদের জন্য কিছু সহজে শুরু করার মত ব্যবসার আইডিয়া নিয়ে হাজির হয়েছি। যেগুলো পুজোর আগেই শুরু করতে পারলে এবছর পুজোতেই মোটা টাকা আয় হাত পারে আপনার। কিসের ব্যবসা? জানতে হলে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে নিন।

পূজা সামগ্রীর ব্যবসা

পুজো মানেই যে শুধু প্যান্ডেল হপিং, খাওয়া দাওয়া আর ঘোরা তা কিন্তু একেবারেই নয়। পুজোর জন্য অনেক জিনিস লাগে, যেমন – ধুম, কর্পূর, মালা, বাতি এর মত অজস্র দ্রব্যাদি রয়েছে যেগুলো পুজোর জন্য চাই ই চাই! এই সমস্ত নিজেই বিক্রি হয় দশকর্মা দোকানে। আপনার এলাকায় যদি এই ধরণের জিনিসের দোকান না থাকে বা অনেকটা দূরে হয়ে থাকে তাহলে পুজোর মুখেই এই ধরণের ব্যবসা শুরু করতেই পারেন। এতে আপনি অল্প পুঁজিতেই ভালো টাকা লাভ করতে পারবেন। ৫০০০ হাজার টাকা থাকলেই আসন্ন পুজোর জিনিসপত্র কিনে আনলে তা বিক্রি করে ৩০০০ – ৪০০০ টাকা আয় করা সম্ভব।

ফুলের ব্যবসা

এমনিতে সারাবছরই ফুলের চাহিদা থাকে। বিশেষ করে বার অনুযায়ী ঠাকুরের পুজোর জন্য ফুল কেনার পার্মানেন্ট খদ্দের অল্প কিছুদিনেই পাওয়া যাবে। তবে উৎসব ও পুজোর মরশুমে ফুলের ব্যবসা বেশ লাভজনক। এর জন্য আপনাকে ফুলের পাইকারি মার্কেট থেকে ফুল কিনে এনে বাড়ির কাছে একটা জনবহুল এলাকায় বিক্রি করতে হবে। বা চাইলে পাড়ার মধ্যেও ছোট করে বাড়ি থেকেই দোকান শুরু করতে পারেন। ফুলের মান ঠিক রাখলে অল্প দিনেই লোকের মুখে মুখে নাম ছড়িয়ে পড়বে।

ছোটখাটো মূর্তি তৈরি বা বিক্রির ব্যবসা

একটা সময় প্রায় সব দেবী দেবতার মূর্তিই হাতে করে তৈরী করা হত। তবে সময়ের সাথে সাথে প্রযুক্তির উন্নতি যেমন হয়েছে তেমনি মূর্তি তৈরির জন্য ছাঁচ পদ্ধতি এসে গিয়েছে। যার ফলে ছাঁচে মাটি দিয়েই সহজে মূর্তি তৈরী করে ফেলা যায়। দুর্গাপুজোর পরেই লক্ষী পুজো হবে। এই সময় অনেকেই ছোট মূর্তি বিক্রি করেন। চাইলে আপনিও এই ধরণের মূর্তি বানিয়ে বিক্রি করতে পারেন। বা আপনি যদি সত্যিই মাটি দিয়ে মূর্তি  বানানো শিখে নিতে পারেন তাহলে গ্রাহকদের চাহিদা মত কাস্টম মূর্তি বানাতে পারেন। কাস্টম মূর্তি বানালে অনেকটাই বেশি লাভ করা যেতে পারে।

মাটির প্রদীপের ব্যবসা

সামনেই দুর্গাপুজো, আর দুর্গোৎসব শেষ হলেই আসবে দীপাবলি। এই সময় বাড়ির চারিদিকে মাটির প্রদীপে তেল দিয়ে সেটা জ্বালিয়ে বাড়ি সাজানো হয়। আর অল্প কিছুদিনের মধ্যেই প্রচুর পরিমাণে প্রদীপ বিক্রি হয়। তাই যদি আগে থেকেই মৃৎশিল্পীদের থেকে সস্তায় প্রদীপ কিনে নিতে পারেন তাহলে ভালো তাকে সেগুলো বিক্রি করা যেতে পারে। বা অনলাইনেই মাধ্যমেও বিক্রি করতে পারেন। এছাড়া কাস্টমাইজ বা ডিজাইনার প্রদীপের বিক্রি সারাবছরই রয়েছে।

ডেকোরেশন বা সাজানোর ব্যবসা

বিয়ে থেকে বৌভাত হোক বা অন্নপ্রাশন কিংবা ম্যারেজ অ্যানিভার্সারি আজকাল সেলিব্রেশনের অন্ত নেই। আর সেলিব্রেশনের জন্য অনেকেই বাড়ি সাজিয়ে অনুষ্ঠানের আয়োজন করেন। এটাও একটা ভালো ব্যবসা হতে পারে। একবার মার্কেট থেকে প্লাস্টিকের ফুল ও অন্যান্য সাজানোর সামগ্রী ও লাইট কিনে আনতে পারলে সেগুলো দিয়ে সাজিয়ে ভাড়া দিলেই মোটা টাকা আয় হয়ে যেতে পারে। তবে এই ব্যবসার ক্ষেত্রে পুঁজি একটু বেশি লাগে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X