OASIS Scholarship Course wise Money Amount

কোন ক্লাসে কত টাকা পাওয়া যাবে? OASIS স্কলারশিপে আবেদন করলে দেখে নাও তালিকা

পার্থ মান্নাঃ ছাত্রছাত্রীদের পড়াশোনার যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক স্কলারশিপ প্রকল্প চালু করা হয়েছে। এমনই একটি রাজ্যের আর্থিক বৃত্তি প্রকল্প হল OASIS Scholarship। মাধ্যমিক দেওয়ার পরেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে SC, ST ও OBC ছাত্রছাত্রীরা। কিভাবে আবেদন করতে হবে? কোন ক্লাসে কতটাকা দেওয়া হবে? বিস্তারিত তথ্য রইল আজকের প্রতিবেদনে।

ওয়েসিস স্কলারশিপ (OASIS Scholarship)

রাজ্যের SC, ST থেকে OBC ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। মাধ্যমিকের পর থেকে গ্রাজুয়েশন, পোস্ট গ্রাজুয়েশন ও প্রফেশনাল কোর্স ভর্তি হলেও এই স্কলারশিপে আবেদন করে টাকা পাওয়া যেতে পারে। তবে প্রতিটা ক্ষেত্রে কোর্সের উপর নির্ভর করে অনুদানের পরিমাণ।

উচ্চমাধ্যমিক স্তরে :  মাধ্যমিক দেওয়া পর অর্থাৎ একাদ্বশ বা দ্বাদশ শ্রেণীতে পড়াকালীন কেউ ওয়েসিস স্কলারশিপের জন্য আবেদন করে তাহলে ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে। যারা বাড়িতে থেকে স্কুলে গিয়ে পড়াশোনা করে তাদের কিছুটা কম টাকা দেওয়া হয় আর যারা পড়াশোনার জন্য হোস্টেলে থাকে তাদের একটু বেশি বা ৫০০০ টাকা পর্যন্ত দেওয়া হয়।

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে : উচ্চমাধ্যমিক দেওয়ার পর যদি কেউ এই স্কলারশিপের জন্য আবেদন করে তাহলে ৩০০০ টাকা থেকে শুরু করে ৮০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারবে। এক্ষেত্রেও যারা বাড়ি থেকে কলেজে যাতায়াত করে পড়াশোনা করবে তাদের কম টাকা ও যারা হোস্টেলে থেকে পড়াশোনা করবে তাদের বেশি টাকা বা সর্বোচ্চ ৮০০০ টাকা দেওয়া হবে।

প্রফেশনাল বা টেকনিক্যাল কোর্স : উচ্চমাধ্যমিকের পর যদি কলেজে স্নাতকের জন্য ভর্তি না হয়ে প্রফেশনাল বা টেকনিক্যাল কোর্স যেমন বিটেক, এমটেক এর জন্য ভর্তি হয় তাহলেই ওয়েসিস স্কলারশিপে আবেদন করা যেতে পারে। সেক্ষেত্রে নূন্যতম ৩০০০ টাকা থেকে সর্বোচ্ছ ১৩০০০ টাকা পর্যন্ত অনুদান পাওয়া যাবে। যার মধ্যে OBC হলে ১৩০০০ SC হলে ৯৫০০ ও ST হলে ৫৭০০ টাকা করে সর্বোচ্চ দেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X