How to Cook Egg Bhuna Khichuri Recipe

বৃষ্টির দিনে পারফেক্ট মেনু! এভাবে ডিম মুসুরডালের ভুনা খিচুড়ি বানালে চেঁটেপুটে খাবে সবাই

পার্থ মান্নাঃ কয়েক দিন ধরে বৃষ্টি হয়েই চলেছে। আর বৃষ্টি মানেই খিচুড়ির কথা মনে পড়ে। দুপুরে গরম গরম খিচুড়ি আর বেগুন ভাজা পেলেই খাওয়ার মজাই আলাদা হয়ে যায়। তাই আজ আপনাদের জন্য ডিম ও মুসুরডাল দিয়ে ভুনা খিচুড়ি তৈরির রেসিপি (Egg Musurdaal Bhuna Khichuri Recipe) রইল। যেটা খুবই সহজে তৈরী হবে আর স্বাদ সম্পর্কে আলাদা করে কিছুই বলার নেই।

ডিম মুসুর ডাল দিয়ে খিচুড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. চাল ও মুসুর ডাল
  2. ডিম
  3. আলু
  4. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা
  5. টমেটো কুচি
  6. আদা ও রসুন বাটা
  7. শুকনো লঙ্কা, গোটা জিরে
  8. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  9. জিরে গুঁড়ো, গরম মসলা গুঁড়ো
  10. পরিমাণ মত নুন
  11. সামান্য চিনি স্বাদের জন্য
  12. রান্নার জন্য তেল ও ঘি

ডিম মুসুর ডাল দিয়ে খিচুড়ি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা বাটিতে সমপরিমাণ চাল ও মুসুরডাল নিয়ে ধুয়ে পরিস্কার করে নিন। তারপর সেটা ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ৩০ মিনিট পর জল পাল্টে সেদ্ধ হতে বসিয়ে দিন।

➥ এদিকে কড়ায় তেল গরম করে তাতে শুকনো লঙ্কা আর গোটা জিরে ফোঁড়ন দিয়ে নাড়তে শুরু করুন। ফোঁড়ন দেওয়ার পর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। পেঁয়াজের রং বদলাতে শুরু করলে ডুমো করে কেটে রাখা আলুর টুকরো দিয়ে সবটা নেড়েচেড়ে ভালো করে ভাজুন। তারপর আদা ও রসুনের পেস্ট দিয়ে আবারও মিশিয়ে ভেজে নিন।

আরও পড়ুনঃ মশলা ছাড়াই টেস্টি রান্না, এভাবে বানান কর্ণাটক স্টাইলে ম্যাঙ্গালোরিয়ান ফিশ কারি, রইল রেসিপি

➥ এরপর কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করে নিলে আলু সেদ্ধ হয়ে যাবে। তারপর টমেটো কুচি আর চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে নাড়তে থাকুন। এরপর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, সামান্য চিনি ও স্বাদমত নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। প্রয়োজনে অল্প জল যোগ করতে পারেন। এই সময় ঢাকা দিয়ে মাঝারি আঁচে কষিয়ে নিতে হবে।

➥ এদিকে চাল ডাল সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে নিন। তরপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে আগে থেকে ফেটিয়ে রাখা ডিম দিয়ে ভুনা করার মত করে ভেজে নিতে হবে।

➥ ডিম ভুনা হয়ে গেলেই ওই কড়াতেই সেদ্ধ চাল ডাল দিয়ে দিন আর ভালো করে মশলা সাথে মিশিয়ে নিন। এরপর প্রয়োজনে আরেকটু জল দিয়ে দিতে পারেন। এই সময় অল্প গরম মশলাগুঁড়ো দিয়ে মিশিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করে নিন। তারপর ঢাকনা খুলে ১ চামচ ঘি ছড়িয়ে দিলেই তৈরী বৃষ্টির দিনের ভুনা খিচুড়ি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X