Science City Recruitment for Office Assistant and Technician Know how to apply

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক যোগ্যতায় সাইন্স সিটিতে ৩৭,৮৪৫ টাকা মাইনের চাকরি, দেখুন আবেদনের পদ্ধতি

পার্থ মান্নাঃ ছোট থেকেই অনেকের স্বপ্ন থাকে সরকারি দফতরে চাকরি করার। যদিও বর্তমানে যা পরিস্থিতি তাতে একটা ভালো কাজ পাওয়ায় দর্শকের হয়ে গিয়েছে। সরকারি চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি যদি ১০০ জনের থাকে তাহলে  কয়েক হাজার বা লক্ষাধিক ছেলে মেয়েরা ফর্ম ফিলাপ করে। একটা ভালো চাকরির আশায় কোনো সুযোগই ছাড়তে নারাজ সকলে। তাই বেকার যুবক যুবতীদের জন্য আজ আরও একটা সরকারি চাকরি নিয়োগের খবর নিয়ে হাজির হয়েছি। কলকাতা সাইন্স সিটিতে বিভিন্ন পদে লোক নেওয়া হবে। কিভাবে আবেদন করবেন ? কি কি যোগ্যতা লাগবে তার সবটাই জানানো হল আজকের প্রতিবেদনে।

পদের নাম ও শূন্যপদ

যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে একাধিক পদের জন্য শূন্যপদ রয়েছে যার মধ্যে অফিস অ্যাসিস্টেন্ট ও টেকনিশিয়ান মিলিয়ে মোট ১২ টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে মোট ৪ টি জেনারেল ও বাকি শূন্যপদ সংরক্ষিত রয়েছে। দুই পদের ক্ষেত্রেই বেতন হবে মাসে ৩৭ হাজার ৮৪৫ টাকা। তবে পে ব্যান্ড থাকবে ১৯৯০০ থেকে ৬৩২০০ এর।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স

যেহেতু দুটি আলাদা পদের জন্য নিয়োগ করা হবে তাই দুটি ক্ষেত্রে আলাদা আলাদা যোগ্যতা প্রয়োজন। যারা অফিস অ্যাসিস্টেন্ট পদের জন্য আবেদন করবে তাদের জন্য উচ্চমাধ্যমিক পাশ হওয়া আবশ্যক। একইসাথে মিনিটে ৩৫ টি ইংরেজি বা ৩০টি হিন্দি শব্দ টাইপিংয়ের দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর সর্বোচ্চ বয়স হতে হবে ২৫ বছরের মধ্যে, ৩০শে সেপ্টেম্বর ২০২৪ এর হিসাবে।

আর যদি টেকনিশিয়ান পদের জন্য আবেদন করেন তাহলে নূন্যতম মাধ্যমিক পাশ হতে হবে। একইসাথে নির্দিষ্ট ট্রেন্ডে আইটিআই পাশ করে থাকতে হবে। একই সাথে একবছরের কাজের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক। এক্ষেত্রে বয়সের উর্দ্ধসীমা ৩৫ বছর যেটা হিসাবে করা হবে ৩০শে সেপ্টেম্বর ২০২৪ এর হিসাবে।

কিভাবে আবেদন করবেন?

  • যারা এই পদের জন্য আবেদন করতে চান তাদের প্রথমেই অফিসিয়াল ওয়েবসাইটে (নিচে লিংক দেওয়া আছে) চলে যেতে হবে।
  • এরপর সেখানে গিয়ে নোটিশ সেকশন থেকে কেরিয়ার অপশনে গিয়ে ১০ই সেপ্টেম্বরের নিয়োগের বিজ্ঞপ্তিতে ক্লিক করতে হবে। তাহলেই আবেদনের নতুন পেজ খুলে যাবে।
  • এরপর Apply Online বাটনে ক্লিক করে ফর্ম ফিলাপ করে নিতে হবে। ফর্ম ফিলাপ হয়ে গেলে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে। তারপর সবটা একবার শুরু থেকে চেক করে সাবমিট করে দিতে হবে।
  • ফর্ম সাবমিট করলেই পেমেন্টের অপশন খুলে যাবে সেখানে ৮৮৫ টাকা পেমেন্ট করে দিলেই আবেদ সম্পূর্ণ হয়ে যাবে। এক্ষেত্রে জেনারেল কাস্টের আবেদনকারীদেরই শুধু ফিজ পেমেন্ট করতে হবে। মহিলা ও সংরক্ষিতদের কোনো ফিজ পেমেন্ট করতে হবে না।

প্রয়োজনীয় ডকুমেন্টস

  • আধার কার্ড বা ভোটার কার্ড
  • মাধ্যমিকের রেজাল্ট ও সার্টিফিকেট
  • উচমাধ্যমিকের রেজাল্ট ও সার্টিফিকেট
  • আইটিআই এর সার্ফিটিকেট
  • কাজের অভিজ্ঞতার সার্ফিফিকেট
  • জাতিগত শংসাপত্র
  • কালার পাসপোর্ট সাইজ ছবি
  • মোবাইল নাম্বার ও ইমেল আইডি

আবেদনের লাস্ট ডেট : ৩০ শে সেপ্টেম্বর ২০২৪ এর মধ্যে আবেদন ও ফিস পেমেন্ট করে দিতে হবে।

নিয়োগের বিজ্ঞপ্তির লিঙ্ক : Official Recruitment Notice

সরাসরি আবেনদের লিংক : Online Apply Link

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X