Rules that are going to change from 1st October 2024

রান্নার গ্যাসের দাম থেকে PPF-সুকন্যাস্কিম! ১ লা অক্টোবর থেকে পাল্টে যাচ্ছে এই ৬টি নিয়ম

পার্থ মান্নাঃ সেপ্টেম্বর মাস শেষ হতে আর দুটো দিন বাকি তারপরেই পুজোর মাস অক্টোবর। প্রতিমাসের ১ লা তারিখেই বেশ কিছু জিনিস বা নিয়ম বদলে যায়। প্রতিবারের মত অক্টোবরেও তাই হবে। কি কি নিয়ম বদলে যাবে? পুজোর মাসে রান্নার LPG গ্যাসের সিলিন্ডারের দাম হবে কত? আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন অক্টোবর মাসে বদলে যাওয়া নিয়মগুলির সম্পর্কে।

LPG গ্যাস সিলিন্ডারের দাম

মাসের শুরুতে বা বলা ভালো ১লা তারিখেই রান্নার LPG গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করে দেয় তৈল বিপণনকারী সংস্থাগুলি। বাড়িতে ব্যবহৃত ১৪ কেজির সিলিন্ডার হোক বা কমার্শিয়াল ১৯ কেজির সিলিন্ডার দুটিরই নতুন দাম জানা যাবে ১লা অক্টোবর তারিখে। বলে রাখা ভালো গতমাসে বাড়ির গ্যাসের দাম না বাড়লেও কমার্শিয়াল সিলিন্ডারের দাম কিছুটা বেড়েছিল। এমাসে কি হয় সেটাই দেখার।

CNG, PNG ও ATF এর দাম

LPG গ্যাসের মত জ্বালানি হল CNG, PNG ও ATF, এই জ্বালানিগুলির নতুন সংশোধিত দাম প্রকাশিত হবে ১লা অক্টোবর তারিখেই। এর আগের মাসে ATF এর দাম কিছুটা কমানো হয়েছিল। এবার বাড়বে না কমবে সেটাই দেখার অপেক্ষা

আধার কার্ড

দেশের মানুষের পরিচয়পত্র হিসাবে কাজ করে আধার কার্ড। তবে এই আধার কার্ড সংক্রান্ত একটি নিয়ম আগামী ১ লা অক্টোবর মাস থেকেই লাগু হয়ে যাবে। আপনি যদি একজন করদাতা হন তাহলে আপনার এই খবর জেনে রাখা প্রয়োজন। ১ তারিখ থেকে প্যান কার্ডের জন্য আবেদন করতে গেলে বা আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আধার এনরোলমেন্ট আইডি নেওয়া হবে না। মূলত প্যান কার্ডের অপব্যবহার আটকানোর জন্য এই পদক্ষপে নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

পাল্টে যাচ্ছে PPF এর নিয়ম

PPF অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়মেও কিছু বদল আসছে। এখন থেকে নাবালকদের জন্যও PPF অ্যাকাউন্ট খোলা যাবে। বাৎসল্য স্কিমের দরুন ১৮ বছর হওয়ার আগেই PPF অ্যাকাউন্ট খুলে টাকা রাখতে পারবেন। যেখানে ১৮ হওয়া পর্যন্ত পোস্ট অফিসের সেভিংসের হারে সুদ মিলবে তারপর PPF এর নিয়ম অনুযায়ী সুদ পাওয়া যাবে।

এছাড়া যদি আপনার একাধিক PPF অ্যাকাউন্ট থাকে তাহলে প্রাইমারি অ্যাকাউন্টটি চালু থাকবে বাকি অ্যাকাউন্টে কোনো সুদ পাওয়া যাবে না। এক্ষেত্রে আপনি যদি ২০১৯ এর পর অ্যাকাউন্ট খুলে থাকেন তাহলে সেটা বন্ধ করে দেওয়া হবে কোনো সুদ ছাড়া। তবে এর আগে খুলে থাকলে দুটো অ্যাকাউন্ট মার্জ করে ৭.১% হিসাবে সুদ পাওয়া যেতে পারে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

আগামী মাসের ১ লা তারিখ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মেও বদল আসছে। যদি কোনো কন্যা সন্তানের অ্যাকাউন্ট তাঁর দাদু বা দিদা খুলে থাকেন তাহলে সেটার গার্জিয়ান বদলে মা বাবার কাছে চলে যাবে। আর যদি একই পরিবারে দুটির বেশি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলা হয়ে থাকে তাহলে প্রথমদুটি বাদে বাকিগুলো বন্ধ করে দেওয়া হবে।

HDFC ক্রেডিট কার্ড

১ তারিখ থেকেই HDFC ক্রেডিট কার্ড ব্যাবহারকারিদের জন্য লয়্যালটি প্রোগ্রামে পরিবর্তন আসছে। তাই আপনি যদি একজন HDFC কার্ডের গ্রাহক হন তাহলে নতুন নিয়ম একবার অবশ্যই চেক করে নেবেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X