Indian Railway announces 5975 Puja Special Trains to tackle excess crowd

উৎসবের মরশুমে সবাই পাবে কনফার্ম টিকিট, ৫৯৭৫টি স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা রেলের

পার্থ মান্নাঃ আর মাত্র দুটো দিন তারপরেই পূজোর মাস। এই সময় লম্বা ছুটিতে অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকেন। তবে যারা লাস্ট মোমেন্টে প্ল্যান করেন তাদের ক্ষেত্রে একটা বড় চাপ হয়ে যায় টিকিট বুক করা। কারণ যারা ছুটির প্ল্যান করে থাকেন তারা কয়েক মাস আগে থেকেই গন্তব্যের উদ্দেশ্যে ট্রেনের টিকিট বুক করে ফেলেন। আর এমনিতেই শেষ মুহূর্তে দূরপাল্লার ট্রেনের টিকিট পাওয়া বেশ দুষ্কর ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে এই সমস্যা আর বেশিদিন থাকবে না। তার জন্য বড়সড় ঘোষনা এলো ভারতীয় রেলের পক্ষ থেকে।

পুজোয় একঝাঁক নতুন ট্রেন

যাত্রীদের সুবিধা ও স্বাচ্ছন্দের জন্য বরাবরই কাজ করে চলেছে ভারতীয় রেল। টিকিট না পাওয়া থেকে ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম না হওয়ার মতো সমস্যাগুলি ইতিমধ্যেই রিল আধিকারিকদের কাছে রয়েছে। এবার জানা যাচ্ছে এ বছরই প্রায় দেড় হাজার এরও বেশি স্পেশাল ট্রেন ঘোষণা হতে পারে। কারণ পুজোর সময় অনেকেই ভিন রাজ্য থেকে বাড়ি ফেরেন যার জন্য অতিরিক্ত চাপ বাড়ি এই দূরপাল্লার ট্রেন গুলিতে।

৫৯৭৫ টি স্পেশাল ট্রেন চলবে উৎসবের মরশুমে

পরিসংখ্যান বলছে দুর্গাপুজো দেওয়ালী ও ছট পুজো এই তিনটি উৎসবে সবথেকে বেশি ট্রেন যাত্রীদের লক্ষ্য করা যায়। কত বছরই এই উৎসবের মরশুমে মোট ৪৪২৯ টি স্পেশাল ট্রেন চালানো হয়েছিল। তবে এ বছর ৫৯৭৫ টি স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করা হচ্ছে রেলের তরফ থেকে। এতে যাত্রীদের টিকিট পেতে সুবিধা হবে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই প্রসঙ্গে জানান, এবছর পূজোর ছুটিতে যাতে সকলে নিজের পরিবারের সাথে মজা করতে পারেন তার জন্য ভারতীয় রেলের তরফ থেকে স্পেশাল ট্রেন চালানো তো হচ্ছেই। একই সাথে আরো ১০৮ টি ট্রেনের সাথে অতিরিক্ত অসংরক্ষিত বা জেনারেল কম্পার্টমেন্ট যুক্ত করা হচ্ছে। পূজোর সময় রেলের পরিষেবায় যাতে কোন ব্যাঘাত না ঘটে তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে নতুন এই উদ্যোগের ফলে প্রায় এক কোটিরও বেশি যাত্রীরা এ বছর ট্রেনের সুবিধা নিতে পারবেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X