LIC Pension Plan to get more than 1 lakh rupees as pension after retirement

একবার টাকা লাগিয়ে ভুলে যান, ১ লাখ টাকা পেনশন পাবেন আজীবন! গ্যারেন্টি দিচ্ছে LIC

পার্থ মান্নাঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে বুড়ো বয়সের জন্য এখন থেকেই সঞ্চয় করতে আগ্রহী সকলে। বেশিরভাগ মানুষই সরকারি নয় বরং বেসরকারি চাকরিতে যুক্ত রয়েছেন। তবে চাইলে সরকারি চাকরির মতোই পেনশন পাওয়া যেতে পারে। ভাবছেন কিভাবে? চলুন তাহলে আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক কিভাবে এলআইসির মাধ্যমে বুড়ো বয়সে এক লাখ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন নিশ্চিন্তে।

LIC এর পেনশন প্ল্যান

এলআইসি সম্পর্কে আলাদা করে বলার কিছুই নেই, ভারতের সবচেয়ে পুরনো ও বিশ্বস্ত ইন্স্যুরেন্স কোম্পানি এটি। আর আজকে যে প্লানের সম্পর্কে বলব সেই প্লানে আপনি একবার টাকা রাখলে রিটায়ারমেন্টের পর প্রতিমাসে পেনশনের মত টাকা পেয়ে যাবেন। প্ল্যানটির নাম হল এলআইসি নিউ জীবন শান্তি প্ল্যান (LIC New Jeevan Shanti Plan)। এই স্কিমে একবার মাত্র টাকা ইনভেস্ট করলেই আপনার বুড়ো বয়সের পেনশন গ্যারান্টি। হ্যাঁ ঠিকই দেখেছেন একবারই বিনিয়োগ করতে হবে প্রতিমাসে কিস্তি দিতে হবে না।

জীবন শান্তি প্ল্যান এর সুবিধা

  • এই প্ল্যানে বারবার প্রিমিয়াম দিতে লাগে না বরং এটি একটি সিঙ্গেল প্রিমিয়াম প্ল্যান।
  • পলিসি করার টাইমেই আপনি সিঙ্গেল লাইফ অপশন বা জয়েন্ট লাইফ অপশনও বেছে নিতে পারবেন।
  • পলিসি করার সময়েই আপনি কত টাকা করে পেনশন পাবেন সেটা ঠিক করে নেওয়া যেতে পারে। তারপর নির্দিষ্ট বয়স পেরোলেই প্রত্যেক মাসে সেই টাকা আপনার একাউন্টে পেয়ে যাবেন।
  • এই পলিসিতে পেনশনের পাশাপাশি কোন কারনে পলিসি চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমনীকে এককালীন টাকা দেওয়া হবে।

কিভাবে ১ লাখ টাকা পেনশন পাবেন?

এই পলিসি ন্যূনতম দেড় লক্ষ টাকা দিয়ে শুরু করা যেতে পারে । তবে, আপনি যদি ৫৫ বছর বয়সেও ১১ লক্ষ টাকা এককালীন বিনিয়োগ করেন তাহলেই আপনি ১০২৮৫০ টাকা পেনশন পেতে পারেন। ক্ষেত্রে আপনি পেনশনের টাকা প্রতি ছয় মাস অন্তর বা প্রত্যেক মাসেও তুলতে পারবেন। যদি আপনি প্রত্যেক মাসে টাকা তুলতে চান তাহলে ৮২১৭ টাকা করে পাবেন। আর যদি ছয় মাস অন্তর টাকা নিতে চান সেক্ষেত্রে ৫-০৩৬৫ টাকা পাবেন।

এছাড়াও আপনি যদি ১১ লক্ষ টাকা দিয়ে পলিসি করে থাকেন। তাহলে পলিসির মেয়াদ থাকাকালীন যদি কোন কারণে আপনার মৃত্যু হয় সেক্ষেত্রে নমিনিকে ১২লক্ষ ১০ হাজার টাকা এককালীন দেওয়া হবে। তাই আপনিও যদি এই পলিসি করতে চান তাহলে নিকটবর্তী LIC অফিসে যোগাযোগ করতেই পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X