When will money for buying tab will be credited to class 11 and 12 students account in Taruner Swapna Scheme

শিক্ষকদিবসের আগে আচমকাই স্থগিত! কবে ঢুকবে ছাত্রছাত্রীদের ট্যাবের টাকা? রইল সম্ভাব্য তারিখ

পার্থ মান্নাঃ রাজ্যের সরকারি স্কুলে পড়া ছাত্র-ছাত্রীদের পড়াশোনার সুবিধার জন্য একাদশ ও দ্বাদশ শ্রেণী পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়া হয় পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2022 সালে প্রথম তরুণের স্বপ্ন প্রকল্প চালু করেন। এই প্রকল্পের দৌলতেই শিক্ষার্থীদের ট্যাব বা স্মার্টফোন কেনার জন্য ১০ হাজার টাকা দেওয়া হয়। ২০২৪ – ২৫ শিক্ষাবর্ষের জন্য ইতিমধ্যেই যোগ্য ছাত্র-ছাত্রীদের নামের তালিকা শিক্ষা দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

গত বছরের মতো এবছরে অনেকেই আশা করেছিল শিক্ষক দিবস অর্থাৎ ৫ সেপ্টেম্বর নাগাদ তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। তাছাড়া এবছরই প্রথম একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদেরও এই টাকা দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর আগে ২০২২ ও ২০২৩ সালে শুধুমাত্র দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরাই টাকা পেয়েছিল। কিন্তু টেকনিক্যাল সমস্যা থাকার কারণে ৫ই সেপ্টেম্বর টাকা পাঠানো হয়নি। তাহলে কবে ঢুকবে ট্যাবের টাকা?

অনেকেই ভেবেছিলেন ২৬ শে সেপ্টেম্বর ট্যাবের টাকা পাঠানো হবে। তবে সেটা হয়নি। আসলে বর্তমানে রাজ্যের বেশ কিছু জেলা বন্যার কবলে পড়েছে। যে কারণে সরকারি কাজ কিছুটা সময়ের জন্য স্থগিত হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে যদি এর আগের দুই বছরের টাকা দেওয়ার তারিখ দেখা যায়, তাহলে টাকা ঢোকার তারিখ সম্পর্কে একটা আন্দাজ পাওয়া যেতে পারে। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ৫ই সেপ্টেম্বর বা শিক্ষক দিবস উপলক্ষে টাকা দেওয়া হয়েছিল। তবে ২০২২ সালে ১৪ ই নভেম্বর অর্থাৎ শিশু দিবসের দিন ট্যাবের টাকা পাঠানো হয়েছিল।

তাই অনেকের ধারণা এবছরেও হয়তো ২০২২ সালের মতো ১৪ ই নভেম্বর অর্থাৎ শিশু দিবসের দিন একাদশ ও দ্বাদশ শ্রেণীর যোগ্য ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্টে তরুণ্যের স্বপ্ন প্রকল্পের ট্যাবের টাকা পাঠিয়ে দেওয়া হবে। যদিও এই সংক্রান্ত কোনো অফিসিয়াল ঘোষণা এখনও পর্যন্ত মেলেনি শিক্ষা দফতরের পক্ষ থেকে। তবে যদি কোন ঘোষণা হয় তাহলে তৎক্ষণাৎ তা নিউজশর্তে জানানো হবে। তাই সমস্ত রকম আপডেট পাওয়ার জন্য আমাদের পেজ ফলো করে রাখো।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X