Best Selling 5 Bikes of India

ঝাকাস লুকসের সাথে দমদার মাইলেজ, দেখুন ভারতের সর্বাধিক বিক্রি হওয়া ৫ বাইকের তালিকা

পার্থ মান্নাঃ ছেলেদের ছোট থেকেই স্বপ্ন থাকে একটা নিজস্ব দু চাকা বা বাইক কেনার। তবে দিন দিন যে হারে পেট্রোলের দাম বেড়ে চলেছে তাতে বাইক কেনার আগেই তার মাইলেজ সম্পর্কে জানতে হয়। তাছাড়া বাঙালি মধ্যবিত্ত পরিবারে গাড়ির মত জিনিস তো আর বার বার কেনা হয় না তাই কেনার আগে ভালো করে দেখে বিবেচনা করেই বাইক নেওয়া উচিত। এক্ষেত্রে আপনাদের সাহায্য করার জন্যই আজকের প্রতিবেদন।

আসলে বাজারে একাধিক কোম্পানির এক সে এক মডেলের বাইক রয়েছে। কিছু দেখতে ভালো তো কিছুর ফিচার্স বা মাইলেজ দুর্দান্ত। তবে বিক্রির নিরিখে কে কোথায় দাঁড়িয়ে? আজকে পরিসংখ্যান সহ লুকস ও মাইলেজের নিরিখে সেরা বাইকের তালিকা (Best Commute Bikes) রইল আপনাদের জন্য।

বাজাজ পালসার সিরিজ (Bajaj Pulsar Series)

২০০৬ সালে বাজাজ প্রথম পালসার সিরিজ লঞ্চ করে। এই সিরিজের মধ্যে ১২৫ সিসি থেকে শুরু করে ২৫০ সিসি পর্যন্ত একাধিক মডেল রয়েছে। যেমন দুর্দান্ত স্পোর্টি লুকস তেমনি দমদার পাওয়ার আর কমবেশি ভালো মাইলেজ অফার করে এই বাইকগুলি। যে কারণে গতবছর অর্থাৎ ২০২৩ সালে প্রায় ৪,১১,০০০ টি পালসার বাইক বিক্রি হয়েছিল।

টিভিএস রেইডার (TVS Raider)

টিভিএস এর ১৬০ সিসি সেগমেন্টের নতুন লঞ্চ হয়েছিল Raider। খানিকটা আপাচের মত লুকস রয়েছে এই বাইকে। তবে মাইলেজের দিক থেকেও বেশ ভালো এই বাইকটি। BS6 ইঞ্জিনের এই বাইকে 11.2bhp এর পাওয়ার ও 11.2Nm এর টর্ক তৈরী হয়। গতবছর অর্থাৎ ২০২৩ সালে প্রায় ৪৬০৫২৮ টি ইউনিট বিক্রি হয়েছিল।

বাজাজ প্লাটিনা (Bajaj Platina)

বাজাজেরই মাইলেজ ভালো বাইকের সিরিজ হল প্লাটিনা। ১০০-১১০ সিসির এই বাইক হু হু করে বিক্রি হয়েছে মূলত মাইলেজের জন্যই। আগের তুলনায় এই বাইকের ডিজাইন অনেকটাই আধুনিক করা হয়েছে। একইসাথে 8.5 bhp এর পাওয়ার ও 9.81Nm এর টর্কের সাথে রোজকার যাতায়াতের জন্য সেরা বাইক এটি। জানলে অবাক হবেন ২০২৩ সালে প্রায় ৪০৭৪৫৬ টি বাজাজ প্লাটিনা বিক্রি হয়েছিল।

হিরো এইচএফ ডিলাক্স (Hero HF Delux)

হিরো কোম্পানির সেরা মাইলেজের বাইকগুলির মধ্যে অন্যতম হল HF Delux বাইকটি। লম্বা সিট ভালো লুকসের পাশাপাশি 8hp এর ইঞ্জিন রয়েছে বাইকটিতে যা 8.05Nm টর্ক তৈরির সক্ষম। তাছাড়া Hero HF Deluc এর মাইলেজ কোম্পানির মতে 70km8pl বলা হয়েছে। এমনকি ও রোডেও ৬০ কিমির বেশি মাইলেজ মেলে তাই এটি ভারতের দ্বিতীয় সবচেয়ে বিক্রি হওয়া বাইক। ২০২৩ সালে মোট ৫.,২৭,৯৭৮ টি HF Delux বিক্রি হয়েছিল।

হিরো স্প্লেন্ডার প্লাস (Hero Splendor Plus)

কথা যখন টেকসই আর দুর্দান্ত মাইলেজের বাইকের তখন নেটিজেনরা আশাকরি বুঝতেই পেরেছেন কে হতে পারে ভারতের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইক। হ্যাঁ ঠিকই ধরেছেন সেটি হল Hero Splendor Plus। শুধুমাত্র ২০২৩ সালেই মোট ২৫,৯৪,১৩৯ টি বাইক বিক্রি হয়েছিল।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X