Maa Canteen for Flood aftected area peoples by Bangaon Municipality

বিনামূল্যে দুয়ারে ‘ডিম-ভাত’! পুজোর আগে সরকারি উদ্যোগ দেখে খুশি আমজনতা

পার্থ মান্নাঃ একদিকে দুর্গোৎসবের জন্য শপিংয়ে মেতেছে বাঙালি। আরেকদিকে ডিভিসির জল ছাড়া আর অতিবৃষ্টির কারণে বন্যায় ভেসেছে বিস্তীর্ণ এলাকা। বছরের সবচেয়ে আনন্দের সময়টাই বাড়ি ঘর ছেড়ে থাকতে হচ্ছে হাজার হাজার মানুষকে। মাথার ছাদ তো দূর খাবার টুকু নেই। এমতাবস্থায় বন্যা কবলিত এলাকায় মানুষদের জন্য নতুন উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের। এবার দুয়ারে পৌঁছে যাবে ডিম ভাত, যা শুনে রীতিমত ধন্য ধন্য করছেন অনেকেই।

আসলে করোনাপরবর্তী সময়ে ২০২১ সালেই শুরু হয়েছিল ‘মা ক্যান্টিন’। যেখানে মাত্র ৫ টাকার বিনিময়ে ভাত, ডাল ও ডিমের তরকারি পাওয়া যেত। এবার বন্যা হওয়া এলাকায় পৌঁছে গেল ভ্রাম্যমান ‘মা ক্যান্টিন’। ভাত, ডাল, ডিমের তরকারি ও সবজি পরিবেশন করা হল কয়েক হাজার মানুষকে। যা খেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা বনগাঁ পৌরসভাকে ধন্যবাদ জানাল অগণিত মানুষেরা।

একটানা বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে গিয়েছে বনগাঁ পুরসভা এলাকার ৭, ১৫ ,২০ ও ২২ নাম্বার ওয়ার্ড। সেখানেই এই ভ্রাম্যমান মা ক্যান্টিন খাবার পৌঁছে দিয়েছে। গতকাল অর্থাৎ শনিবার বনগাঁ পুরসভার চেয়ারম্যান গোপাল শেষ টি ক্যান্টিনের উদ্বোধন করেন। যেমনটা জানা যাচ্ছে বাড়ি ঘর জলমগ্ন হয়ে যাওয়ায় প্রায় ২৪০০ এর মত মানুষ ত্রাণ শিবিরে এসে উঠেছেন। তাদের জন্যই এই খাবারের আয়োজন করা হয়েছে। ত্রাণ শিবিরে আশ্রয়ের পাশাপাশি বিনামূল্যে খাবার পেয়ে খুশি আশ্রিত মানুষেরাও।

এদিন চেয়ারম্যান জানান, ‘গরিব মানুষের জন্য চালু হওয়া মুখ্যমন্ত্রীর মা ক্যান্টিন নিয়েই আমরা বন্যা কবলিত এলাকার মানুষদের কাছে যাচ্ছি। এই মুহূর্তে দুটি ভ্রাম্যমান মা ক্যান্টিন দুর্গত এলাকায় ঘুরবে। যতদিন পর্যন্ত না পরিস্থিতি স্বাভাবিক হয় ততদিন এই ভাবেই ক্যান্টিন চালানো হবে। তবে এখানে খাবার খেতে কোনো টাকাই লাগছে না বরং বিনামূল্যেই খাবার বিলি করা হচ্ছে’।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X