South Bengal Weather Update rain alert in 5 districts

মহালয়ার সকালে ভিজল বাংলা, ৫ জেলায় জারি বজ্রপাত সহ বৃষ্টির পূর্বাভাস : আবহাওয়ার খবর

মহালয়ার দিন বৃষ্টি হতে পারে, এমন পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসকে সত্যি করেই আজ ভোর থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে ঝমঝমিয়ে বৃষ্টি। যদিও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তবুও কয়েক ঘণ্টার বৃষ্টিতে সকালটা বেশ মনোরম হয়ে উঠেছে। এই বৃষ্টির ফলে দেবীপক্ষের সূচনায় গরম থেকে খানিকটা হলেও মুক্তি মিলেছে। তবে সারাদিন ধরে বৃষ্টি হবে না বলে আশ্বাস দিয়েছে আবহাওয়া দফতর। চলুন দেখে নেওয়া যাক কোন কোন জেলায় বৃষ্টি হবে?

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি

আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির আশেপাশে থাকবে বলে মনে করা হচ্ছে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ার মতো জেলাগুলিতে আজ সারাদিনে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির কোনও আশঙ্কা নেই, হলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বরং দিনের বাকি সময়ে আর্দ্রতা এবং ভ্যাপসা গরমই বেশি প্রভাব ফেলতে পারে। তাপমাত্রাও স্বাভাবিকের উপরে থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

উত্তরে টানা বর্ষণের পূর্বাভাস

অন্যদিকে, উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে বিশেষ করে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কোনও ইঙ্গিত পাওয়া যায়নি, ধস বা বন্যার সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

বর্ষার বিদায়, কিন্তু আরও কিছুদিন বৃষ্টি

এই মুহূর্তে দেশ থেকে বর্ষা বিদায়ের পর্ব শুরু হয়েছে। তবে পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে আরও কিছুদিন সময় লাগবে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, অক্টোবরের মাঝামাঝি সময়েই রাজ্য থেকে বর্ষার বিদায় হবে। তবে মহালয়ার দিন থেকে দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ সামান্য বেড়ে যেতে পারে। বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এই জেলাগুলিতে সামান্য হলেও বৃষ্টি হবে।

আজকের মেঘলা আকাশ এবং তর্পণকারীদের জন্য সতর্কতা

মহালয়ার দিন আজ সারাদিনই আকাশ মেঘলা থাকবে। তবে যারা গঙ্গার ঘাটে তর্পণ করতে যাবেন, তাদের জন্য জোয়ার-ভাটার সময়সূচি খুবই গুরুত্বপূর্ণ। আজকের জোয়ার আসবে সকাল ৯টা ৪৪ মিনিটে এবং ভাটা শুরু হবে দুপুর ১টা ১২ মিনিটে। তাই যারা ঘাটে তর্পণ করবেন, তারা এই সময়সূচি মাথায় রেখেই পরিকল্পনা করুন। তাই অবশ্যই আবহাওয়ার পূর্বাভাস মাথায় রেখে প্রস্তুতি নিয়ে বের হন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X