Heavy to Very Heavy Rainfall in West Bengal South Bengal Weather Update

মহালয়া থেকেই ভাসবে উত্তর ও দক্ষিণের একাধিক জেলা! কবে বিদায় নেবে বর্ষা? দেখুন আবহাওয়ার খবর

মহালয়ার ভোর থেকেই শুরু হয়েছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবেই এই বৃষ্টিপাত বলে জানা যাচ্ছে। শেষ পাওয়া আবহাওয়ার খবর অনুযায়ী, দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মহালয়া থেকে শুরু হওয়া এই বৃষ্টি পুরো পুজোর সময় জুড়েই চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে Indian Meteorological Department বা IMD।

আজকের আবহাওয়া: কোথায় কোথায় বৃষ্টি হতে পারে?

দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য জেলাগুলি হল – হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া। এছাড়া বাকি জেলাগুলোতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতার আবহাওয়া

কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আজকের আবহাওয়ার খবর অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টা আকাশ আংশিক মেঘলা থাকবে। কিছু এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও বড় কোনও বৃষ্টিপাত হবে না। আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আগামী দু-তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের পরিমাণ সামান্য বাড়তে পারে, তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে IMD। এই অঞ্চলে যারা ভ্রমণের পরিকল্পনা করছেন, তাদের এই আবহাওয়ার খবর মাথায় রেখে প্রস্তুতি নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

বর্ষা বিদায় কবে?

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দেশ থেকে ধীরে ধীরে বর্ষা বিদায় নেওয়া শুরু হয়েছে। বাংলা থেকে বর্ষা বিদায় নেবে অক্টোবরের মাঝামাঝি সময়ে। মহালয়া থেকে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, তবে দু-এক জায়গায় স্থানীয়ভাবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই বললেই চলে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X