Ola Electric faces tough competition slashes price to compete with other companies

TVS, BAJAJ এর জেরে কমছে জনপ্রিয়তা! শেয়ার বাজারে জোর ধাক্কা খেল OLA Electric

ভারতের ইলেকট্রিক স্কুটার বাজারে প্রতিযোগিতা বাড়তে থাকায় Ola Electric এর বাজার কমছে। সম্প্রতি, ওলা ইলেকট্রিক তার সেপ্টেম্বর মাসে বিক্রির সর্বনিম্ন রেকর্ড করেছে, যা ইলেকট্রিক যানবাহনের বাজারে বেশ চিন্তার। সেপ্টেম্বর মাসে ওলা ইলেকট্রিক মাত্র ২৩,৯৬৫ ইউনিট বিক্রি করেছে, যা আগের মাসের তুলনায় অনেকেই কম। এর পিছনের কারণ কি? চলুন জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

কমেছে মাসিক বিক্রি, শেয়ার বাজারেও ধস

ওলা ইলেকট্রিকের জন্য এই মাসিক বিক্রয়ের পতন কোম্পানির বাজার শেয়ারের ওপর সরাসরি প্রভাব ফেলেছে। এপ্রিল মাসে যেখানে ওলা ইলেকট্রিকের বাজার শেয়ার ছিল ৫০% এর বেশি, সেখানে সেপ্টেম্বর মাসে তা কমে ২৭%এ নেমে গেছে। এই নিয়ে ৫ মাস একটানা ওলার বাজার শেয়ারে এই ধরনের পতন দেখা গেছে।

এই সময়ে, TVS Motor এবং Bajaj Auto এর মতো কোম্পানি তাদের বিক্রি বাড়িয়ে ওলা ইলেকট্রিকের সাথে প্রতিযোগিতা আরও কঠিন করে তুলেছে। বিশেষজ্ঞদের মতে, ওলা ইলেকট্রিকের নতুন মডেলের অভাব এবং পরিষেবা নেটওয়ার্কের দুর্বলতা এই পতনের মূল কারণগুলির মধ্যে অন্যতম। তাছাড়া একাধিক শোরুমে ওলা ইলেকট্রিক স্কুটারের সমস্যা নিয়ে গ্রাহকদের মধ্যেও অসন্তোষও ক্রমশ বেড়েই চলেছে।

অন্যদিকে, Bajaj তাদের Chetak Electric Scooter বিক্রয় বৃদ্ধির লক্ষ্যে গত বছর জুন পর্যন্ত তাদের আউটলেটের সংখ্যা ১০০ থেকে বাড়িয়ে ৫০০ করেছে। যেখানে ওলা ইলেকট্রিক তাদের শাখার সংখ্যা ৭৫০ থেকে বাড়িয়ে ৮০০ করেছে, যা বাজাজের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। এই পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে যে ওলা ইলেকট্রিক তার পরিষেবা এবং বাজার কভারেজ বাড়াতে অন্যান্য প্রতিযোগীদের তুলনায় পিছিয়ে রয়েছে।

গ্রাহক অসন্তোষ

সম্প্রতি কর্ণাটকে এক ২৬ বছর বয়সী ব্যক্তি তার নতুন ওলা ইলেকট্রিক স্কুটারের খারাপ রক্ষণাবেক্ষণ নিয়ে ওলা শোরুমে আগুন লাগানোর অভিযোগে গ্রেফতার হয়েছেন। এই ঘটনা ওলা ইলেকট্রিকের গ্রাহক পরিষেবা ও  প্রোডাক্ট কোয়ালিটির উপর গভীর প্রভাব ফেলেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ওলা ইলেকট্রিক যদি গ্রাহক পরিষেবার মান উন্নত করতে না পারে, তবে তারা ভবিষ্যতে আরও বড় সমস্যার সম্মুখীন হতে পারে।

ওলা ইলেকট্রিকের পরবর্তী পদক্ষেপ

তবে, ওলা ইলেকট্রিক ইতিমধ্যেই নতুন মডেল ও প্রযুক্তি উন্নত করার জন্য বিনিয়োগ করছে। Ola Electric যদি তাদের গ্রাহক পরিষেবার মান উন্নত করে এবং বাজারের চাহিদা অনুযায়ী দ্রুত সিদ্ধান্ত নেয়, তবে তারা আবারও হয়তো বাজারে শীর্ষস্থান দখল করতে পারে। কারণ বর্তমান সময়ে ইলেকট্রিক স্কুটার বাজারে প্রতিযোগিতা কঠোর হলেও, সঠিক পদক্ষেপ নিলে ওলা ইলেকট্রিকের পুনরুত্থানের সম্ভাবনা এখনও রয়েছে। তবে এটা নিশ্চিত যে কম্পিটিশন বাজারে টিকে থাকার জন্য ওলা ইলেকট্রিককে দ্রুত পদক্ষেপ নিতে হবে ও আরও উন্নত গ্রাহক পরিষেবা দিতে হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X