Prashant Kishore Launches new party 'Jan Suraj' in Bihar

ক্ষমতায় এলেই উঠে যাবে মদের নিষেধাজ্ঞা! ‘জন সুরাজ’ পার্টি লঞ্চ করলেন প্রশান্ত কিশোর

প্রাশান্ত কিশোর (Prashant Kishore), ভারতের একজন বিশিষ্ট রাজনৈতিক কৌশলবিদ, যিনি বিভিন্ন বড় রাজনৈতিক প্রচার অভিযানের সঙ্গে যুক্ত ছিলেন, এবার নিজেই রাজনৈতিক দল গঠনের পথে পা বাড়াচ্ছেন। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তিনি ঘোষণা করেছেন যে, তার নতুন দল ‘জন সুরাজ’ (Jan Suraj) খুব শীঘ্রই রাজনৈতিক দলের রূপ নেবে। আর আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে রাজ্যের ২৪৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এক কোটি সমর্থকের ভিত্তিতে দল গঠন

প্রাশান্ত কিশোর আগেই জানিয়েছিলেন যে, ২ অক্টোবর, ‘জন সুরাজ’ দল আনুষ্ঠানিকভাবে গঠিত হবে। তার বক্তব্যে উঠে এসেছে, বিহারের জনগণের ব্যাপক সমর্থন রয়েছে তাদের দলে। তিনি বলেছেন, “আমাদের সঙ্গে এক কোটি মানুষের সক্রিয় সমর্থন আছে। এই ভিত্তিতেই আমরা দল গঠন করছি।” তাছাড়া তিনি আরও বলেন, তার দল ‘জন সুরাজ’ কারও সঙ্গে জোট গড়ার প্রয়োজন মনে করে না। তিনি দৃঢ়ভাবে বলেছেন, “আমরা ২৪৩টি আসনেই লড়াই করব। এর একটি আসনেও আমরা ছাড় দেব না। আমাদের লক্ষ্য রাজ্যে এক নতুন ধরনের রাজনীতি প্রতিষ্ঠা করা।”

মদ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রতিশ্রুতি

প্রাশান্ত কিশোরের দল ক্ষমতায় এলে বিহারে মদ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেন, “আমাদের দল ক্ষমতায় এলে এক ঘণ্টার মধ্যে মদ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। এই নিষেধাজ্ঞা আসলে একটি ভণ্ডামি এবং এর মাধ্যমে রাজ্যের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে।”

বিহার সরকারের এই আইনকে সমালোচনা করে তিনি বলেন, এই নিষেধাজ্ঞার ফলে রাজ্যে অবৈধ মদ সরবরাহ বৃদ্ধি পেয়েছে। আর এতে নেতাদের সঙ্গে আমলাদেরও যোগসাজশ রয়েছে। তাছাড়া এই নিষেধাজ্ঞার জন্যই বিহার রাজ্য প্রায় ২০,০০০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

নারী ভোটার হারানোর ভয়ে অন্যান্য দল নীরব

কিশোর আরও বলেন, বিহারের অন্যান্য রাজনৈতিক দলগুলি মদ নিষেধাজ্ঞার বিরুদ্ধে কথা বলার সাহস পায় না, কারণ তারা মনে করে এতে তারা নারী ভোটারদের সমর্থন হারাবে। কিন্তু প্রাশান্ত কিশোর বিশ্বাস করেন যে, রাজ্যের দুর্দশার জন্য বর্তমান এবং প্রাক্তন সরকারগুলির ভূমিকা অপরিসীম, বিশেষত নীতীশ কুমার এবং লালু প্রসাদের।

কংগ্রেস ও বিজেপি’র সমালোচনা

তিনি বলেন, কংগ্রেস লালু প্রসাদের ভুল কাজ দেখেও চোখ বন্ধ করে রেখেছে। সেই সময়ে লালু প্রসাদের দল RJD, কংগ্রেসের ইউপিএ সরকারের গুরুত্বপূর্ণ অংশীদার ছিল। একইভাবে, তিনি বিজেপির সমালোচনা করেন, যারা মহারাষ্ট্রে তাদের সরকার গঠনের জন্য বিভিন্ন দলকে বিভক্ত করার চেষ্টা করছে, কিন্তু বিহারে নীতীশ কুমারের সঙ্গে জোটবদ্ধ থেকেছে। এরপর রাহুল গান্ধীর সাম্প্রতিক একটি মন্তব্য নিয়ে কিশোর বলেন, “আমার মনে হয় রাহুল গান্ধী কী বলছেন তা নিজেই জানেন না। লোকসভা নির্বাচনের সময় তিনি জাতি গণনার দাবি জোরালোভাবে তুলেছিলেন, কিন্তু এখন তিনি সেই কথা থেকে সরে যাচ্ছেন।”

প্রসঙ্গত, প্রাশান্ত কিশোরের নতুন রাজনৈতিক দল ‘জন সুরাজ’ ইতিমধ্যেই আলোচনার কেন্দ্রবিন্দুতে। তার রাজনৈতিক অভিজ্ঞতা এবং নেতৃত্বের দক্ষতা দেখে অনেকেই ধারণা করছেন যে, বিহারের রাজনীতিতে বড় পরিবর্তন আসতে চলেছে। তবে দলের বাস্তব কৌশল এবং প্রতিশ্রুতিগুলি কতটা কার্যকর হবে, তা দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X