Surya Grahan 2024 Time and where it can bee seen in india

আজ রাতেই হবে সূর্য গ্রহণ, কখন কিভাবে দেখতে পাবেন? জানুন সময়সূচী

২০২৪ সালের দ্বিতীয় ও শেষ সূর্য গ্রহণ আজ, ২ অক্টোবর, বুধবার অনুষ্ঠিত হচ্ছে। এটি কন্যা রাশি এবং হস্ত নক্ষত্রে ঘটবে এবং বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি সার্বপিতৃ অমাবস্যা উপলক্ষে হচ্ছে। অনেকের মনে প্রশ্ন উঠছে, সূর্য গ্রহণ কখন এবং কোথায় দেখা যাবে? ভারতে সূর্য গ্রহণের সুতককাল প্রযোজ্য হবে কিনা? আজকের প্রতিবেদনে এই সমস্ত প্রশ্নের উত্তর সহ সময় ও কি করণীয় ও কি করা উচিত নয় সেই বিষয়ে জানাবো।

সূর্য গ্রহণ ২০২৪: কোথায় দেখা যাবে?

এবারের সূর্য গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। এটি দক্ষিণ আমেরিকার উত্তরে, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, অ্যান্টার্কটিকা, আর্জেন্টিনা, উরুগুয়ে, বুয়েন্স আয়ার্স, বেঙ্কা দ্বীপ, ফরাসি পলিনেশিয়া, উত্তর আমেরিকার দক্ষিণ অংশ ফিজি, নিউ চিলি, ব্রাজিল, মেক্সিকো এবং পেরুর কিছু স্থানে দেখা যাবে।

সূর্য গ্রহণের সময়সূচী

ভারতের সময় অনুযায়ী, সূর্য গ্রহণ শুরু হবে ২ অক্টোবর রাত ৯.১২ টায়। এর মধ্যকাল হবে রাত ১২.১৫ টায় এবং সমাপ্তি হবে ৩ অক্টোবর রাত ৩.১৭ টায়। শাস্ত্র অনুযায়ী, সূর্য গ্রহণের ১২ ঘণ্টা আগে থেকে সূতককাল শুরু হয়। কিন্তু যেহেতু এটি ভারত থেকে দেখা যাবে না, তাই এর সূতককালও প্রযোজ্য হবে না। ফলে এই দিনে কোনও ধর্মীয় কর্মকাণ্ডে কোনও বাধা থাকবে না।

সূর্য গ্রহণের বৈজ্ঞানিক দিক

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, সূর্য গ্রহণ ঘটে যখন পৃথিবী, সূর্য এবং চাঁদ একটি সরলরেখায় চলে আসে এবং চাঁদ পৃথিবীর এবং সূর্যের মাঝখানে চলে আসে। এর ফলে সূর্যের রশ্মি পৃথিবী পর্যন্ত পৌঁছায় না এবং পৃথিবীর কিছু অংশে অন্ধকার দেখা যায়।

সূর্য গ্রহণ দেখতে কি সরাসরি দেখা যাবে?

সাধারণভাবে, সূর্য গ্রহণ নগ্ন চোখে দেখা উচিত নয়। সূর্য গ্রহণের সময় নির্গত ক্ষতিকর রশ্মিগুলি চোখের জন্য ক্ষতিকর হতে পারে। তাই বিশেষ ধরনের গ্লাস বা চশমা ব্যবহার করা উচিত।

সূর্য গ্রহণের সময় যেগুলি করা উচিত

  • মন্ত্র জপ করুন: সূর্য গ্রহণের সময় ঈশ্বরের মন্ত্র জপ করলে অনেক বেশি ফল পাওয়া যায়। এটি আপনার মনকে শান্ত রাখবে।
  • শুদ্ধ জলে স্নান করুন: সূর্য গ্রহণের পরে শুদ্ধ জল দিয়ে স্নান করুন। এটা আপনার শরীর ও মনে ভালো প্রভাব ফেলে।
  • দান করুন: সূর্য গ্রহণের পরে দরিদ্রদের সাহায্য করুন। এটা আপনার সৎকর্মে যোগ করে।
  • বাড়ি পরিষ্কার করুন: সূর্য গ্রহণের পর পুরো বাড়ি পরিষ্কার করলে নেগেটিভ শক্তি দূর হয়।
  • জীবজন্তুকে খাবার দিন: সূর্য গ্রহণের সময় গরুকে ঘাস, পাখিদের খাবার, এবং গরিবদের পোশাক দান করলে প্রচুর পুণ্য অর্জন হয়।

সূর্য গ্রহণের সময় যেগুলি করা উচিত নয়

  • পূজা না করা: সূতককাল শুরু হলে মন্দিরে পুজা করতে যাওয়া উচিত নয় এবং দেবদেবীর মূর্তি স্পর্শ করা থেকেও বিরত থাকুন।
  • খাবার রান্না করা: সূতককাল লাগলে বাড়িতে খাবার রান্না করা ঠিক নয়। তাই আগে থেকে রান্না করা খাবারের মধ্যে তুলসী পাতা রাখতে পারেন।
  • বিকেল-বিকেল খাবার না খাওয়া: সূর্য গ্রহণের সময় খাবার খাওয়া ঠিক নয়। এবং এই সময় ক্রোধ নিয়ন্ত্রণ করতে চেষ্টা করুন, কারণ এর প্রভাব পরবর্তী ১৫ দিন পর্যন্ত থাকতে পারে।
  • সুনসান জায়গায় যাওয়া: সূর্য গ্রহণের সময় শ্মশানে বা সুনসান স্থানে যাওয়া উচিত নয়, কারণ এখানে নেগেটিভ শক্তি বেশি থাকে।
  • নতুন কাজ শুরু না করা: সূতককাল শুরু হলে নতুন কাজ বা শুভ কাজ শুরু করা উচিত নয়, কারণ এই সময় নেগেটিভ শক্তি বেশি থাকে।
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X