South Bengal Weather Update Chances of Rain in 8 districts

নিম্নচাপের জেরে ফের দুর্যোগ! দক্ষিণবঙ্গের ৮ জেলায় বৃষ্টির আশঙ্কা : আবহাওয়ার খবর

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। Indian Metrological Department (IMD) এর পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। কলকাতা সহ আশেপাশের অঞ্চলগুলিতে বৃষ্টি দেখা যাবে, যার ফলে পুজোর আগে কেনাকাটি থেকে দৈনন্দিন জীবনে প্রভাব পড়তে পারে। আবহাওয়ার খবর অনুসারে, অক্টোবরের শুরুতেই আকাশ মেঘলা এবং হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গের আবহাওয়া আপডেট

আলিপুরের আবহাওয়া দপ্তরের মতে, দক্ষিণবঙ্গে আগামী ২-৩ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে ৪ অক্টোবরের পর থেকে বৃষ্টি আরও বাড়বে বলে জানা গেছে। উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়াবে। এতে করে আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা কমবে এবং তাপমাত্রাও হ্রাস পাবে। কলকাতা, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দিনসম্ভাব্য বৃষ্টির পরিমাণঅঞ্চল
৩ অক্টোবরহালকা বৃষ্টিকলকাতা, দক্ষিণবঙ্গ
৪ অক্টোবরমাঝারি বৃষ্টিউত্তর ও দক্ষিণ ২৪ পরগণা
৫ অক্টোবরহালকা থেকে মাঝারি বৃষ্টিসমুদ্রের কাছাকাছি জেলা

কলকাতার আবহাওয়া: কী বলছে IMD?

কলকাতা এবং তার আশেপাশের জেলাগুলিতে আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ৩ অক্টোবর থেকে শুরু হওয়া বৃষ্টির প্রভাব ধীরে ধীরে বাড়বে। আবহাওয়ার খবর অনুযায়ী, পুজোর আগেই এই বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি এনে দিতে পারে। তবে যারা পূজোর কেনাকাটা বা পরিকল্পনা করছেন, তাদের ছাতা সাথে নিয়ে বেরোনোটাই শ্রেয়।

উত্তরবঙ্গের আবহাওয়া আপডেট

উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দার্জিলিং এবং কালিম্পংয়ের মতো পাহাড়ি জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়া অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে বলেই জানা যাচ্ছে।

তারিখসম্ভাব্য আবহাওয়াঅঞ্চল
৩ অক্টোবরভারী বৃষ্টিদার্জিলিং, কালিম্পং
৪ অক্টোবরহালকা বৃষ্টিউত্তরবঙ্গের অন্যান্য জেলা

বর্ষা বিদায় কবে?

আলিপুর আবহাওয়া দপ্তরের মতে, বর্ষা বিদায়ের সঠিক তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে সাধারণত অক্টোবরের মাঝামাঝি বর্ষার বিদায় ঘটবে বলে মনে করা হচ্ছে। তাই পুজোর সময়েও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। তবে প্রতিদিনের আবহাওয়ার আপডেট দেখে বাইরে বেরোলে সুবিধা হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X