South Bengal Weather Rain Forecast in 8 Districts

নিম্নচাপের জেরে মাটি হবে পুজোর মজা! ৮ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস : আবহাওয়ার খবর

পুজো আসতে আর হাতে গোনা কয়েকদিন। প্রস্তুতি তুঙ্গে, বাঙালি মেতে উঠেছে শারদ উৎসবের আমেজে। তবে আবহাওয়ার খবর বলছে, এই আনন্দের মাঝেই বাধা হয়ে আসতে পারে নিম্নচাপ। ভারতীয় আবহাওয়া দফতরের (IMD) পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় ইতিমধ্যে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর ফলে মায়ানমার উপকূল বরাবর উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এই পরিস্থিতিতে উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রবল। এর ফলে ষষ্ঠী পর্যন্ত রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির প্রভাবে পুজোর মজা অনেকটাই মাটি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজকের আবহাওয়ার খবর

আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশে মেঘের ছায়া। কোথাও কোথাও এক পশলা বৃষ্টি হলেও, ভ্যাপসা গরমে সাধারণ মানুষ কিছুটা সমস্যায় পড়তে পারেন। আর্দ্রতা বেশি থাকায়, গরমের অস্বস্তি বজায় থাকবে। কলকাতা এবং সংলগ্ন এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে, এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে প্রায় ২৬ ডিগ্রি সেলসিয়াস। আজকের আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ একটু বেশি হওয়ায় বেলার দিকে আদ্রতা জনিত অস্বস্থি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের আবহাওয়া আপডেট অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলি হল: কলকাতা, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। এই ৮ জেলায় ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের আবহাওয়ার আপডেট

উত্তরবঙ্গে বর্ষার প্রভাব আরও মারাত্মক হতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই দুই জেলায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। ফলে, এখানকার বাসিন্দাদের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যার জেরে জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার জেরে এই জেলাগুলিতেও সতর্কতা জারি করা হয়েছে। তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্চে। যদিও সেখানে আলাদা করে কোনও সতর্কতা জারি হয়নি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X