Rain Forecast due to New Low Pressure Zone forming in Bay of Bengal Weather Update

নিম্নচাপের প্রভাবে কালো মেঘে ঢাকছে আকাশ, বৃষ্টির সম্ভাবনা কতটা? দেখুন আবহাওয়ার খবর

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় দেখা দিয়েছে অস্থিরতা। পুজোর মুখে আকাশের এমন ঘন কালো রূপ অনেকেরই মন খারাপের কারণ হয়েছে। তবে হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েকদিনের মধ্যেই আবহাওয়া উন্নতির দিকে যাবে। কবে যাবে বৃষ্টি? তাছাড়া কাল কেমন থাকবে আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক আবহাওয়ার খবর।

বঙ্গোপসাগরে নিম্নচাপ

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে, যার প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরী হয়েছে। আজ ও আগামীকাল অর্থাৎ শনিবার, বিশেষ করে উত্তরবঙ্গের কিছু জেলা যেমন আলিপুরদুয়ার, কোচবিহার, এবং দার্জিলিংয়ে বৃষ্টির প্রকোপ বেশি হতে পারে। দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও, রবিবারের পর আবহাওয়ার অবস্থা অনেকটাই স্বাভাবিক হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

দক্ষিণবঙ্গে কলকাতা সহ বেশ কিছু অঞ্চলে আগামী কয়েকদিন তাপমাত্রা খুব একটা পরিবর্তিত হবে না বলেই জানা যাচ্ছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির কাছাকাছি। আর্দ্রতা থাকবে ৯৭% পর্যন্ত, ফলে কিছুটা অস্বস্তি হতে পারে। তবে পুজোর সময় ভারী বৃষ্টির আশঙ্কা আপাতত নেই। আবহাওয়ার খবর অনুযায়ী, ১৩ অক্টোবর পর্যন্ত হালকা বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আজ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আলিপুরদুয়ার, কোচবিহার এবং দার্জিলিংয়ের কিছু অংশে বিশেষ করে আজকের দিনে ভালোই বৃষ্টিতে ভিজবে। তবে রবিবার থেকে বৃষ্টির প্রকোপ কমতে পারে, ফলে পুজোর আয়োজন কোনো বড় বাধার সম্মুখীন হবে না।

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা

বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে উত্তর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে এবং সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টা ঝোড়ো হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিমি। তাই সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা জরুরি।

পুজোর সময় আবহাওয়ার পূর্বাভাস

পুজোর সময়, বিশেষ করে ১৩ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। উত্তরবঙ্গেও কিছুটা বৃষ্টি হতে পারে, তবে তা ছিটেফোঁটা। তাই, পুজোর উৎসবে ভেসে যাওয়ার আশঙ্কা নেই। আবহাওয়ার আপডেট অনুযায়ী, বৃষ্টির প্রকোপ থাকলেও উৎসবের আয়োজন কোনোভাবেই ব্যাহত হবে না।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X