Durgapuja 2024 Maha Ashtmi Pushpanjali Timing and Sandhipujo Timing

এবছর কখন হবে সন্ধিপুজো? পুষ্পাঞ্জলি দেওয়ার শুভ সময়ই বা কখন? রইল পঞ্জিকা মতে সময়সূচি

দুর্গাপুজো বাঙালির হৃদয়ের উৎসব। প্রতিটি বছর এই উৎসবের আনন্দ ও আবেগ যেন নতুন করে ধরা দেয়। দুর্গাপুজোর বিশেষ আকর্ষণগুলির মধ্যে অন্যতম হল মহাষ্টমীর পুষ্পাঞ্জলি এবং সন্ধিপুজো। মহাষ্টমী, বিশেষত পুষ্পাঞ্জলির মুহূর্তটি ভক্তদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, আর সন্ধিপুজোর সময়টি আরও বিশেষ তাৎপর্য বহন করে। আসুন, আজকের প্রতিবেদনে দুর্গাপুজো ২০২৪-এর মহাষ্টমীর শুভ সময় ও পুজোর বিভিন্ন ধাপ সম্পর্কে জেনে নেওয়া যাক।

মহাষ্টমীর পুষ্পাঞ্জলির শুভ সময় ২০২৪

দুর্গাপুজো ২০২৪-এ মহাষ্টমীর পুষ্পাঞ্জলি নিয়ে আগ্রহ সবার মধ্যেই থাকে। বিভিন্ন পঞ্জিকা অনুযায়ী, মহাষ্টমীর পুষ্পাঞ্জলির সময়সূচী কিছুটা পার্থক্য হতে পারে।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে পুজোর তিথি

  • অষ্টমী তিথি শুরু: ১০ অক্টোবর, ২০২৪, সকাল ১২:৩৩ মিনিট।
  • অষ্টমী তিথি শেষ: ১১ অক্টোবর, ২০২৪, সকাল ১২:০৭ মিনিট।
  • পুষ্পাঞ্জলির শুভ সময়: সকাল ৭:০৯ থেকে ৯:২৭ মিনিট পর্যন্ত।

এই সময়কালে অঞ্জলি দেওয়া সবচেয়ে শুভ হলেও, অষ্টমী তিথির মধ্যে যে কোনো সময় পুষ্পাঞ্জলি দেওয়া যেতে পারে।

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে পুজোর তিথি

  • অষ্টমী তিথি শুরু: ১০ অক্টোবর, ২০২৪, সকাল ৭:২৩ মিনিট ৪৬ সেকেন্ড।
  • অষ্টমী তিথি শেষ: ১১ অক্টোবর, ২০২৪, সকাল ৬:৪৬ মিনিট ৫৮ সেকেন্ড।
  • পুষ্পাঞ্জলির শুভ সময়: সকাল ৫:৩০ থেকে ৬:২০ মিনিট ৪৮ সেকেন্ড পর্যন্ত।

সন্ধিপুজোর বিশেষ তাৎপর্য

সন্ধিপুজো মহাষ্টমীর অন্যতম প্রধান আকর্ষণ। এটি মূলত মহাষ্টমী ও মহানবমীর সন্ধিক্ষণে অনুষ্ঠিত হয়, আর এই সময়েই দেবী দুর্গার চরম শক্তির প্রকাশ ঘটে বলে বিশ্বাস করা হয়। দুর্গাপুজো ২০২৪ এ সন্ধিপুজো অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর, বৃহস্পতিবার। এই পুজোটি দেবী দুর্গার যুদ্ধের দেবী রূপকে স্মরণ করিয়ে দেয়। এই সময়ে প্রদীপ জ্বালানো, ধুনো পোড়ানো ও ঢাক বাজানো একেবারে মাস্ট। যেটা একটা আলাদাই অনুভূতির সৃষ্টি করে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X