Krishak Bandhu Scheme by Government of West Bengal will give Money directly to Farmers Bank Account

প্রতি বছর অ্যাকাউন্টে ঢুকবে ১০,০০০ টাকা! কৃষকদের জন্য দুর্দান্ত প্রকল্প আনল পশ্চিমবঙ্গ সরকার

বাংলার কৃষকদের সরকারিভাবে আর্থিক সাহায্য দেওয়ার জন্য চালু হয়েছিল ‘কৃষক বন্ধু প্রকল্প’ (Krishak Bandhu Scheme)। এর মাধ্যমে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়। তবে কবে এই টাকা ঢুকবে এই নিয়ে অনেকেই বেশ চিন্তায় রয়েছেন। জানিয়ে রাখি খুব শিগগিরই কৃষক বন্ধু প্রকল্পের রবি সিজনের টাকা কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। আজকের প্রতিবেদনে এই সম্পর্কেই বিস্তৃত তথ্য তুলে ধরা হল।

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা ও সর্বশেষ আপডেট

২০১৯ সালে চালু হওয়া কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) কৃষকদের বছরে দু’বার আর্থিক সহায়তা প্রদান করে। ইতিমধ্যে, খারিফ সিজনের টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছে, আর এবার রবি সিজনের জন্য টাকা দেওয়া হবে। বেশ কয়েকটি সূত্র অনুযায়ী, ডিসেম্বর ২০২৪ এ কৃষকরা রবি সিজনের টাকা পেতে পারেন। তবে, কৃষি দপ্তর থেকে এখনো সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। আগামীতে দিন ঘোষণা করা হলে তা জানিয়ে দেওয়া হবে।

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা:

  1. এক একর বা তার বেশি জমির মালিকরা বছরে মোট ১০,০০০ টাকা (৫০০০ টাকা করে দুই কিস্তিতে) পাবেন।
  2. যাদের জমি এক কাঠা থেকে ৪০ ডিসমলের মধ্যে রয়েছে, তারা বছরে ৪,০০০ টাকা (২০০০+২০০০) পাবেন।
  3. জমির পরিমাণ ৪০ ডিসমল থেকে ১ একরের মধ্যে হলে, জমির পরিমাণ অনুযায়ী ৪,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত পেতে পারেন।
  4. এই প্রকল্পের আওতায় কোনো কৃষক ১৮ থেকে ৬০ বছর বয়সে মারা গেলে তার পরিবার ২ লক্ষ টাকা এককালীন আর্থিক সাহায্য করা হয়ে থাকে।

কিভাবে অনলাইনে কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন?

আপনি চাইলে অনলাইনে খুব সহজে আপনার কৃষক বন্ধু প্রকল্পের টাকার স্ট্যাটাস চেক করতে পারেন।

আধার কার্ডের মাধ্যমে:

  1. কৃষক বন্ধু অফিসিয়াল ওয়েবসাইটে (https://krishakbandhu.net) যান।
  2. এরপর সেখানে “নথিভুক্ত কৃষকের তথ্য” অপশনে ক্লিক করুন। তাহলেই দেখবেন একটা বক্স ওপেন হয়ে যাবে।
  3. এই বক্সের মধ্যে রেজিস্ট্রার্ড  কৃষকের আধার নম্বর লিখে “Search” এ ক্লিক করুন। তাহলেই আপনার স্ট্যাটাস দেখতে পেয়ে যাবেন।

ভোটার কার্ডের মাধ্যমে:

  1. প্রথমেই উপরে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে চলে যান।
  2. তারপর আবারও “নথিভুক্ত কৃষকের তথ্য” অপশনে ক্লিক করে ভোটার আইডি বা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দিয়ে সার্চ করুন।

তবে ক্ষেত্রে মনে রাখতে হবে আপনার অ্যাকাউন্টের eKYC আপডেট থাকা বাধ্যতামূলক। সাধারণত ব্যাঙ্কে প্রতি ৬ মাস অন্তর kyc জমা দিতে হয়। তাছাড়া স্ট্যাটাস চেক করার সময় অ্যাপ্রুভ ও অ্যাকাউন্ট ভ্যালিড দেখাতে হবে। যদি সেটা না থাকে তাহলে সংশ্লিষ্ট কৃষি আধিকারিক অফিসে যোগাযোগ করুন।

কৃষক বন্ধু প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা

রাজ্য সরকারের পক্ষ থেকে কৃষক বন্ধু প্রকল্পের আরও সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে। কৃষকদের আর্থিক সুরক্ষা এবং কৃষিকাজে উৎসাহিত করতে আরও নতুন সুবিধা যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। যারা এখনো প্রকল্পের আওতায় আসেননি, তারা দ্রুত নথিভুক্ত হয়ে সুবিধা গ্রহণ করুন।

যোগাযোগের জন্য:

  • হেল্পলাইন নম্বর: 8336957370 / 6291720406
  • ইমেইল: krishak.bandhu@ingreens
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X