Aadhaar Card New Rule by Government to make Aadhar More Secure

আধার নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের! ১লা অক্টোবর থেকে বদলেছে নিয়ম, না জানলে এখুনি দেখুন

বর্তমান সময়ে দাঁড়িয়ে আধার কার্ড শুধুমাত্র পরিচয় পত্র নয় বরং একটি অতিপ্রয়োজনীয় ডকুমেন্টে পরিণত হয়েছে। তবে আধার কার্ড শুধু রাখলেই হবে না সাথে বেশ কিছু গুরুত্বপূর্ণ জিনিসও জানতে হবে। আধার কার্ডের সাথে PAN Card এর সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১ অক্টোবর, ২০২৪ থেকে কিছু নতুন নিয়ম কার্যকর হয়েছে। এই পরিবর্তনগুলি আধার কার্ড ব্যবহারকারীদের সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের প্রতিবেদনে সেই নিয়ম সম্পর্কেই জেনে নেব।

১ অক্টোবর থেকে আধার কার্ডে পরিবর্তন

১ অক্টোবর, ২০২৪ থেকে আধার কার্ড সংক্রান্ত গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। এখন থেকে আপনার আধার নম্বর এর পরিবর্তে Aadhaar Enrollment ID ব্যবহার করা যাবে। এর ফলে সিকিউরিটি নিয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। এটি একটি নিরাপদ বিকল্প হিসেবে পরিচিত হবে। আর এর মাধ্যমে আপনার আধার ডিটেলও সুরক্ষিত থাকবে। এছাড়াও, ITR ফাইল করার সময় এখন আর আধার ডিটেল বাধ্যতামূলক নয়। এটা আধার কার্ড ব্যবহারকারীদের জন্য একটি বড় সুবিধা হতে চলেছে।

মাস্ক আধার: আধার নম্বর সুরক্ষার নতুন পদ্ধতি

আপনার আধার কার্ডের নিরাপত্তা বাড়ানোর জন্য আপনি এখন মাস্ক আধার (Mask Aadhar) ব্যবহার করতে পারেন। মাস্ক আধার এমন একটি আধার কার্ড যেখানে সম্পূর্ণ আধার নম্বর দেখানো হয় না। শুধুমাত্র শেষের চারটি সংখ্যা দেখা যায়, যা আপনার ব্যক্তিগত তথ্যকে সুরক্ষিত রাখবে। মাস্ক আধার ডাউনলোড করাও খুবই সহজ। আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে মাস্ক আধার ডাউনলোড করতে পারেন। এটি সম্পূর্ণ ফ্রিতেই পাওয়া যায়।

মাস্ক আধারের সুবিধা

মাস্ক আধারের সবচেয়ে বড় সুবিধা হলো আপনার সম্পূর্ণ আধার নম্বর গোপন থাকে। শুধুমাত্র শেষের চারটি সংখ্যা দৃশ্যমান থাকে। এর ফলে আপনার তথ্য সুরক্ষিত থাকে আর আপনি সহজেই বিভিন্ন পরিষেবা গ্রহণ করতে পারেন। অনেক সময় কমগুরুত্বপূর্ণ জায়গাতেও নথি হিসাবে আধার কার্ড দিতে হয় সেই সমস্ত জায়গায় চাইলে এই মাস্ক আধার দিতেই পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X