Again Landslide at Darjeeling Lodhama Hatta area alternative routes damaged tourists facing issues

আবারও ধস নেবে বিপর্যস্ত দার্জিলিং! রাস্তা বন্ধের জেরে নাজেহাল, ঘুরপথে গন্তব্যে পর্যটকরা

উত্তরবঙ্গের জনপ্রিয় পর্যটন কেন্দ্র দার্জিলিং (Darjeeling) ও শিলিগুড়ি (Siliguri) চরম বিপর্যয়ের মুখে। টানা বৃষ্টি ও ভূমি ধসের জেরে দার্জিলিংয়ের অবস্থা দিন দিন আরও খারাপ হচ্ছে। শুক্রবার আবারও নতুন করে ধসের খবর পাওয়া গেছে। রাস্তা বন্ধ, যানজট ও যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণরূপে ব্যাহত। পুজোর ছুটি পড়তে শুরু করায় পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।

গত রবিবার দার্জিলিংয়ের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিলিগুড়িতে পৌঁছে প্রশাসনিক বৈঠক করেন। যদিও কিছু সময়ের জন্য বৃষ্টি কমেছিল, তবে পরবর্তীতে টানা ২৪ ঘণ্টা বৃষ্টির ফলে আবারও ভয়াবহ ধস দেখা দিয়েছে। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ৭৯ বছর বয়সী রঘুবীর রাই। প্লুংডুং গ্রামের বাড়ি ধসে মৃত্যু হয় তাঁর। এছাড়াও বিজনবাড়ি যাওয়ার রাস্তায় লোধানা এলাকায় ধসের ফলে প্রবল যানজটের সৃষ্টি হয়েছে।

বৃষ্টির কারণে দার্জিলিং, কালিম্পং ও সিকিম যাওয়ার প্রতিটি প্রধান রাস্তায় ধসের সমস্যা দেখা দিয়েছে। বিকল্প পথ যেমন লাভা-গরুবাথান, রোহিণী, পাঙ্খাবাড়ি, হিলকার্ট রোডের সবগুলিই ধসের কারণে বিপর্যস্ত। সব মিলিয়ে এই সময় যারা ঘুরতে গিয়েছেন তারাও একপ্রকার হেনস্থা হচ্ছেন বাজে আবহাওয়ার জেরে। পর্যটকদের নিরাপত্তার স্বার্থে প্রশাসন প্রতিদিনের আপডেটের ভিত্তিতে পাহাড়ে উঠার নির্দেশ দিয়েছে।

এদিকে তিস্তা নদীর জলস্তর দ্রুত বেড়ে যাওয়ায় আশেপাশের এলাকাগুলিতে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে দার্জিলিং ও শিলিগুড়ির সাথে যোগাযোগ ব্যাহত হওয়ায় স্থানীয়রা যেমন সমস্যায় পড়েছেন, তেমনই পর্যটকরাও ভ্রমণ পরিকল্পনা পরিবর্তনের কথা ভাবছেন। আর যদিও বা একান্ত পাহাড়ে ঘুরতে যান তাহলে অবশ্যই আবহাওয়ার খবরের আপডেট রাখুন প্রতিনিয়ত।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X