Government of West Bengal Big Announcement about Free Ration in October Month

শুধুই নয় চাল,গম! পুজোর মাসে আরও জিনিস মিলবে রেশনে, সুখবর দিল পশ্চিমবঙ্গ সরকার

পার্থ মান্নাঃ দেখতে দেখতে পুজো চলে এল, আজ চতুর্থী। পুজোর মাসে সাধারণ মানুষের জন্য সুখবর দিল পশ্চিবঙ্গ সরকার। প্রতি মাসেই দরিদ্র ও মধ্যবিত্ত লোকেদের জন্য বিনামূল্যে রেশন দেওয়া হয়। তবে এবার জানা যাচ্ছে অক্টোবর মাসে বাড়তি রেশন সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এমাসে আরও বেশি চাল ও গম পাওয়া যাবে। তবে কোন কার্ডে মিলবে অতিরিক্ত রেশন? চলুন আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক বিস্তারিত।

রেশন সামগ্রী নিয়ে সুখবর দিল পশ্চিমবঙ্গ সরকার

রাজ্যের দরিদ্র মানুষদের অন্নের অভাব যাতে না হয় তার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ প্রচেষ্টায় বিনামূল্যে রেশন সামগ্রী প্রদান করা হয়ে থেকে। কার্ডের ক্যাটেগরি অনুযায়ী চাল ও গম পেয়ে যান সকলে। তবে এবার পুজোর মাসে বাড়তি রেশন দেওয়ার ঘোষণা করা হয়েছে। যদিও সবাই সেটা পাবেন না। তাহলে কারা এই সুবিধা পাবেন? আর কি অতিরিক্ত রেশন পাওয়া যাবে?

যেমনটা জানা যাচ্ছে, সরকারের খাদ্য সুরক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কিছু পরিবার রেশন সামগ্রীর পাশাপাশি বাড়তি ময়দা ও চিনি পাবেন। হ্যাঁ গম চালের সাথে এবার ময়দা ও চিনিও পাওয়া যাবে রেশন দোকান থেকেই। তবে শুধুমাত্র AAY কার্ড হোল্ডার বা অন্ত্যদয়া অন্ন যোজনা কার্ড হোল্ডাররাই এই সুবিধা পাবেন। অন্য কোনো কার্ডের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না।

AAY কার্ড হোল্ডার হলেই মিলবে অতিরিক্ত রেশন

আপনার যদি AAY ক্যাটেগরি রেশন কার্ড থাকে থামলে এমাসে প্রতিটি কার্ডের জন্য ১ কেজি ময়দা মাত্র ৩০ টাকায় ও ১  কেজি চিনি মাত্র ৩২ টাকায় পেয়ে যাবেন। অর্থাৎ বাইরের থেকে কম দামেই এই সামগ্রীগুলো পাওয়া যাবে। তবে সুবিধা শুধুমাত্র অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত ১ মাসের জন্যই। তারপর আবারও পুরোনো নিয়মেই রেশন পাওয়া যাবে। আর মাসের শুরুতেই কত রেশন পাওয়া যাবে সেটা মোবাইলে মেসেজের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X