PM ABHA Card for Medical Benefits upto Rs 5 Lakh

সকল নাগরিক পাবে ৫ লাখের সুবিধা, শুধু বানাতে হবে ABHA কার্ড, দেখে নিন আবেদনের পদ্ধতি

পার্থ মান্নাঃ দেশের দরিদ্র তথা মধ্যবিত্তদের স্বাস্থ্যের জন্য একাধিক প্রকল্প আনা হয়েছে রাজ্য তথা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। পশ্চিমবঙ্গ সরকার যেমন স্বাস্থ্য সাথী প্রকল্প এনেছে তেমনি কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্প রয়েছে। ২০১৭ সালে প্রথম নরেন্দ্র মোদী স্বাধারণ মানুষের স্বাস্থ্য পরিষেবা উন্নত করার জন্য আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা চালু করেন। সেই থেকেই এই কার্ড বানিয়ে নিখরচায় চিকিৎসা করিয়ে উপকৃত হয়েছেন লক্ষ লক্ষ মানুষ।

এখানেই শেষ নয়, গতমাসেই আয়ুষ্মান ভারত কার্ডের নতুন নির্দেশিকা জারি হয়েছে। যেখানে জানা যাচ্ছে যাদের এই কার্ড থাকবে তাদের পরিবারের ৭০ বছর বা তার ঊর্ধ্বে থাকা ব্যক্তিদের জন্য আলাদা করে ৫ লক্ষ টাকার বীমা কমরেড দেওয়া হবে। পরিবারের বাকি সদস্যদের সাথে এই টাকার কোনো যোগাযোগ থাকবে না। এর ফলে এক ধাক্কায় দেশের কয়েক কোটি সত্তরোর্ধ মানুষ উপকৃত হবেন। কিন্তু কিভাবে এই কার্ডের জন্য আবেদন করা যাবে? চলুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি।

ABHA কার্ডের আবেদনের জন্য যোগ্যতাঃ

১.  আর্থিকভাবে অনগ্রসর বা পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষেরা এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
২.  SC, ST জাতির সদস্যরা এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের পদ্ধতিঃ

১. আপনি যদি এই কার্ডের জন্য আবেদন করতে চান তাহলে প্রথমেই আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। (নিচে লিঙ্ক দেওয়া আছে)
২. এরপর সেখানে PMJAY কিয়স্ক থেকে আধার কার্ড বা রেশন কার্ড সিলেক্ট করে সেটা ভেরিফাই করতে হবে।
৩. ফেরিফিকেশন হয়ে গেলে পরিবারের পরিচয়পত্র ও কিছু নির্দিষ্ট তথ্য দিতে হবে।
৪. এবার আপনার সামনে পরিবারের সদস্যদের নামের তালিকা ও তার পাশে KYC স্ট্যাটাস দেখা যাবে। যদি সবুজ রং থাকে নামের পাশে তাহলে জানবেন হয়ে গেছে কিন্তু যদি সেটা কমলা হয় তাহলে আপনাকে Do e-KYC তে ক্লিক করে কেওয়াইসি করতে হবে।
৫. যদি সবার KYC করা থাকে বা নামের পাশে সবুজ রং থাকে তাহলে তখনই কার্ড ডাউনলোড হয়ে যাবে। যদি না হয় তাহলে e-kyc করার পর ৫-৭ দিন অপেক্ষা করতে হবে। তারপর আবারও একইভাবে চেক করলে কার্ড ডাউনলোড করা যাবে।

অফিসিয়াল ওয়েবসাইট >> Official Website

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X