South Bengal Weather chances of rain in 5 districts on maha astami

অষ্টমীতেও বৃষ্টি নাকি পারফেক্ট ওয়েদার? ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা : আজকের আবহাওয়া

পার্থ মান্নাঃ শুরুতে দুর্গাপুজোয় আবহাওয়া ভালো জানালেও পরবর্তীকালে সেটা পাল্টে গিয়েছে। পঞ্চমী থেকে ষষ্ঠীতে বৃষ্টিতে ভেসেছে দক্ষিণ থেকে উত্তরের একাধিক জেলা। তবে আজ অষ্টমীর দিনে কেমন থাকবে আবহাওয়া? চলুন দেখে নেওয়া যাক কি বলছে Indian Meteorological Department বা IMD। মূলত ঘূর্ণাবর্তের জেরে তৈরী হওয়া নিম্নচাপের প্রভাবেই এই বৃষ্টি। যদিও নিম্নচাপ ধীরে ধীরে কেটে যাচ্ছে। ফলে আবহাওয়ার কিছুটা উন্নতি হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা কতটা?

কলকাতার আবহাওয়া

আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। ক্ষনিকের জন্য রোদের দেখা পাওয়া গেলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি  সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এছাড়া বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬০% থেকে ৯০% এর মধ্যে ঘোরাফেরা করবে। যার জেরে আদ্রতা জনিত অস্বস্তি হতে পারে কিছু সময়ে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস মিলেছে আবহাওয়া দফতরের তরফ থেকে। কলকাতা, হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, নদীয়া জেলায় হালকে থেকেই মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। যার জেরে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলায় আলাদা করে কোনো সতর্কতা জারি না করা হলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গেও বৃষ্টির খেলা জারি থাকছে। আজ দার্জিলিং, কালিম্পঙ সহ আলিপুরদুয়ার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মৌসম ভবনের তরফ থেকে এর জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে উত্তরের বাকি আর কোনো জেলায় আলাদা করে কোনো সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ মহানবমীর দিন বা শনিবারেও চলবে বৃষ্টির খেলা। আপাতত এমনটাই জানা যাচ্ছে। দক্ষিণবঙ্গের কলকাতা, হুগলি থেকে উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিকে উত্তরবঙ্গেও দার্জিলিং, কালিম্পঙ থেকে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। এই সমস্য জেলাগুলিতে হলুদ সতর্কতা থাকছে। আগামী ১৬ই অক্টোবর পর্যন্ত আবহাওয়া এমনটাই থাকবে বলে মনে করা হচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X