Lakshmi Puja Date and Time 2024

মা দুর্গার বিদায় শেষে লক্ষী পুজোর প্রস্তুতি শুরু, কখন পড়বে পূর্ণিমা? রইল সময় নির্ঘন্ট

পার্থ মান্নাঃ মা দুর্গার আরাধনা শেষ, দশমীতে ঠাকুর বিসর্জন হওয়ার পরেই শুরু হয়ে গিয়েছে লক্ষীপূজোর আয়োজন। কোজাগরী এই লক্ষীপুজো ভক্তদের কাছে বিশেষ গুরুত্ব রাখে। এবছর ১৬ ই অক্টোবর পড়েছে কোজাগরী লক্ষীপুজো। কটা থেকে পড়ছে পুজোর তিথি? চলুন দেখে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

কোজাগরী শব্দের উৎপত্তি হয়েছে ‘কো জাগতি’ থেকে। যার অর্থ হল ‘কে জেগে আছে’। অনেকের মতে, এই দিন মা লক্ষী মর্ত্যে আসেন ভক্তদের আশীর্বাদ করার জন্য। তাই যাঁরা এদিন রাত জেগে মা লক্ষীর আরাধনা করেন তাঁরা অক্ষির আশীর্বাদ পান।

এবছরের লক্ষীপূজোর তিথি

বিশুদ্ধ পঞ্জিকা মতে, এবছর পূর্ণিমা তিথি শুরু হবে ইংরেজির ১৬ই অক্টোবর ও বাংলার ৩০ শে আশ্বিন, বুধবার রাত্রি ৮টা বেজে ৪২ মিনিটে। আর পূর্ণিমা তিথি শেষ হবে ইংরেজির ১৭ই অক্টোবর ও বাংলার ৩১ শে আশ্বিন বিকেল ৮ টে বেজে ৫৬ মিনিটে।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, এবছর পূর্ণিমা শুরু হবে ইংরেজির ১৬ই অক্টোবর ও বাংলার ২৯ শে আশ্বিন রাত্রি ৭ টা বেজে ৪২ মিনিট ৩২ সেকেন্ডে। আর শেষ হবে ইংরেজির ১৭ই অক্টোবর ও বাংলার ৩০ আশ্বিন বিকেল ৫ টা বেজে ১৭ মিনিট ৩৬ সেকেন্ডে। আসা করি এবারের পুজোর তিথি আপনাদের পুজোর সময় নির্ধারণে সাহায্য করবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X