LPG Connection holders prior to 2019 have to do e KYC Again

২০১৯ আগের LPG কানেকশন? এই কাজ না করলেই ডিসেম্বরে বন্ধ হবে গ্যাস পাওয়া, জারি হল নির্দেশিকা

পার্থ মান্নাঃ এখন প্রতিটা বাড়িতেই রান্নার জন্য গ্যাসের ব্যবহার হয়। তবে LPG সিলিন্ডার ব্যবহার করলে তার জন্য কিছু নিয়ম আছে যা মেনে চলতে হয়। আর এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন করে নির্দেশিকা জারি করা হয়েছে সমস্ত এলপিজি গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের জন্য। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই আপনাদের একটি কাজ করতে হবে। সেটা কি আর কোথা থেকে করবেন তার সম্পর্কেই জানাবো আজকের প্রতিবেদনে।

LPG সিলিন্ডার নিয়ে জারি নতুন নির্দেশিকা

শহর, মফৎসল হোক বা গ্রাম রান্নার জন্য গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন সকলেই। তবে আপনি কি  ২০১৯ সালের আগে গ্যাসের কানেকশন নিয়েছেন? তাহলে আপনাকে আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যেই একটি কাজ করতে হবে। নাহলে আগামীদিনে গ্যাস সরবরাহতে সমস্যা হতে পারে। ভাবছেন কি করতে হবে? উত্তর হল নতুন করে e-KYC করতে হবে। আসলে ব্যবসায়িক প্রতিষ্টানে ঘরোয়া সিলিন্ডারের ব্যবহার আটকানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হটাৎ কেন e-KYC এর সিদ্ধান্ত?

বর্তমানে বাজারে অনেকেই অসাধুরূপে ব্যবসার কাজের জন্য বাড়িতে ব্যবহার হওয়া ডোমেস্টিক LPG সিলিন্ডার ব্যবহার করেছেন। এই সময় বেআইনি কাজ বন্ধ করার জন্যই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে চিন্তা নেই চাইলে অনলাইনেও কেওয়াইসি করে নেওয়া যাবে। আর চাইলে গ্যাস অফিসে গিয়েও এই পক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। তবে গোটা পক্রিয়ার মাঝে গ্যাস অফিসের কর্মীরা বাড়ি গিয়ে গ্যাস স্টোভ, পাইপ ও নিরাপত্তার পর্যবেক্ষণের জন্য যেতে পারেন। যদি আপনার গ্যাস সিলিন্ডারের পাইপ একবারও বদলানো না হয়ে থাকে তাহলে সেটা বদলে ফেলতে হবে।

অনলাইনে কিভাবে e-KYC করবেন সেই পদ্ধতি শীঘ্রই আমাদের পেজে জানানো হবে। তার জন্য আমাদের ফলো করে রাখুন। তবে যদি শেষ তারিখ অর্থাৎ ৩১শে ডিসেম্বরের মধ্যে কেওয়াইসি না করা হয় তাহলে গ্যাস  কানেকশন বন্ধ করে দেওয়া হতে পারে। তাই সময় থাকতে এই পক্রিয়া সম্পন্ন করে নেওয়াটাই ভালো।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X