New Cyclone Formation due to Low pressure zone in arab sea says IMD Report

বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত, ভারী বৃষ্টি থেকে দুর্যোগের আশঙ্কা বাংলা সহ একাধিক রাজ্যে! জানাল IMD

পার্থ মান্নাঃ পুজো শেষ হলেও বর্ষার খেলা এখনো বাকি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে তৈরী হয়েছে ঘূর্ণাবর্ত। যার জেরে নতুন করে দুর্যোগ হতে পারে বলা আশঙ্কা মৌসম ভবন বা Indian Meteorological Department এর। তবে কি লক্ষী পুজোয় ফের ভাসবে বাংলার একাধিক জেলা?

জানা যাচ্ছে আগামী ২৪ ঘন্টায় নিম্নচাপের শক্তি আরও বাড়বে। এরপর পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর দিয়ে শ্রীলঙ্কার উপকূলের দিকে এগোবে নিম্নচাপটি। যার জেরে অতিভারী বৃষ্টিপাত হতে পারে উপকূলীয় অঞ্চল যেমন অন্ধ্রপ্রদেশ থেকে তামিলনাড়ুতে। এমনকি নিম্নচাপ থেকে ট্রপিক্যাল সাইক্লোন হওয়ার সম্ভাবনাও প্রবল। সব মিলিয়ে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত ফের নতুন করে ১০ রাজ্যে বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে মৌসম ভবনের তরফ থেকে।

নিম্নচাপ থেকে তৈরী হবে ট্রপিক্যাল সাইক্লোন!

ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্য থেকে বর্ষা বিদায়ের প্রস্তুতি নিয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যেই গুজরাট, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের কিছু অংশ, বিহার থেকে ঝাড়খন্ড রাজ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেবে। কিন্তু এরই মাঝেই এই নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির আশঙ্কা তৈরির হয়েছে। তাছাড়া এই ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তরবঙ্গের অসমেও বৃষ্টি নামতে পারে।

এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা – IMD

IMD এরমতে , আগামী ১৫ই অক্টোবর পর্যন্ত তামিলনাড়ু ও পুদুচেরিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে । এদিকে ১৪ থেকে ১৬ই অক্টোবর পর্যন্ত কেরল এবং অন্ধ্র প্রদেশ রাজ্যে বৃষ্টির হতে পারে। এছাড়াও কোঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র, মারাঠওয়াড়া, পূর্ব মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্তিশগড়ে আগামী ১৫ই অক্টোবর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

পশ্চিমবঙ্গের আবহাওয়া

সাগরে নিম্নচাপের মাঝে কেমন থাকবে পশ্চিমবঙ্গের আবহাওয়া? দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির হওয়ার ফলে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকেই ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলের বেশ কিছু জেলায়। তবে খুব বেশি বৃষ্টি বা ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ১৬ই অক্টোবর পর্যন্ত নেই বললেই চলে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X