Central Government Employees Dearness Allowances Increased by 3 Percent

লক্ষীপুজোতেই লক্ষীলাভ! DA বৃদ্ধির ঘোষণা কেন্দ্রের, কত শতাংশ বাড়ল?

পার্থ মান্নাঃ কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য অপেক্ষা শেষ হলো।  এতদিন পর্যন্ত ৫০ শতাংশ DA পাচ্ছিলেন কেন্দ্রীয় কর্মীচারীরা। এর আগে ৪% করে মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছিল তাই অনেকেই আশা করেছিলেন এবারেও হয়তো ৪% DA বাড়ানো হবে। তবে সেই আশায় এবারের মত জল ঢেলে দিল কেন্দ্রীয় সরকার। 

অবশেষে এল DA বৃদ্ধির ঘোষণা!

আজ অর্থাৎ বুধবার সকালেই সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বৃদ্ধি করা। হয়েছে জানা যাচ্ছে ৩% বাড়ানো হল মহার্ঘ ভাতা। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়ে গিয়েছে। এর আগে ৩রা অক্টোবরের বৈঠকে ঘোষণা হবে আশা করা হলেও সেবারে কিছু জানানো হয়নি। তবে এবার সেই অপেক্ষার অবসান হল। এবার থেকে ৫০% নয় বরং ৫৩% হারে ডিএ পাবেন সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

কবে থেকে মিলবে বর্ধিত হারের DA?

এবছরের জুলাই মাস থেকে কার্যকর হবে নতুন DA। ফলে কিছু টাকা এরিয়ার পাবেন সরকারি কর্মীরা। জানা যাচ্ছে অক্টোবর মাসেই তিন মাসের বকেয়া ডিএ দিয়ে দেওয়া হবে। DA বৃদ্ধির ফলে প্রায় ১ কোটি মানুষ উপকৃত হবেন। তাই স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই সিদ্ধান্তে সখুশি সরকারি কর্মী থেকে পেনশনভোগীরা।

বাড়ল কেন্দ্র ও রাজ্যের DA এর পার্থক্য

কেন্দ্র ও রাজ্যের মহার্ঘ ভাতার মধ্যে পার্থক্য দীর্ঘিদিনের। এতদিন কেন্দ্র ৫০% হারে DA দেওয়ায় রাজ্যের সাথে ব্যবধান ছিল ৩৬% এর তবে এবার DA বৃদ্ধির ঘোষণা হতেই এই পার্থক্য আরও বেড়ে গেল। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কর্মীরা ১৪% হারে মহার্ঘ্য ভাতা পাবেন আর কেন্দ্রের কর্মচারীরা ৩৯% বেশি অর্থাৎ ৫৩% হারে মহার্ঘ্য ভাতা পাবেন।

প্রসঙ্গত, সর্বভারতীয় মূল্যসূচক (AICPI) অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ধ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। AICPI বছরে দুবার বৃদ্ধি পায় সেই মত দুবার DA বৃদ্ধি করা হয়, একবার জানুয়ারিতে আরেকবার জুলাই মাসে। এর ফলে সরকারি কর্মী ও পেনশনভোগীরা মূল্যবৃদ্ধির বাজারে কিছুটা স্বস্তি পেতে পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X