Supreme Court asks West Bengal Government what are the duties of Civic Volunteers

সিভিকদের ডিউটি নিয়ে প্রশ্নের মুখে রাজ্য! রিপোর্ট চেয়ে বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

পার্থ মান্নাঃ আরজি কর কাণ্ডের পর থেকেই ব্যাপক চর্চায় রয়েছে সিভিক ভলিন্টিয়ারেরা।৯ই আগস্টের রাতে জুনিয়ার ডাক্তার ধর্ষণ ও খুনের মামলায় অভিযুক্ত এক সিভিক ভলিন্টিয়ার। সঞ্জয় অধিকারীকে মূল অভিযুক্ত মানলেও CBI তদন্ত জারি রেখেছে। তাছাড়া একাধিক অপ্রীতিকর ঘটনার সাথে যোগ মিলছে সিভিকদের। যার জেরে এবার সিভিকদের ভূমিকা নিয়ে মন্তব্য করলেন খোদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

সিভিক ভলিন্টিয়ারদের নিয়ে বড় আদেশ সুপ্রিম কোর্টের!

গত মঙ্গলবার আরজি করে মামলার শুনানিতে রাজ্যের থেকে সিভিক ভলিন্টিয়ারদের নিয়োগের আইনি ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট। তারপর প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বড় আদেশ দেন সিভিকদের পোস্টিং নিয়ে। থানা, স্কুল, হাসপাতালের মত গুরুত্বপূর্ণ জায়গায় কি সিভিক ভলিন্টিয়াররা ডিউটি করেন? সেটা রাজ্যকে জানাতে হবে আদালতকে।

স্বাভাবিকভাবেই এই প্রশ্নের পর অনেকেই ভাবছেন হয়তো আগামীতে সিভিকদের কাজের জায়গা বেঁধে দেওয়ার জন্য আদেশ দেওয়া হতে পারে। এমনকি হয়তো শুধুমাত্র ট্রাফিক নিয়ন্ত্রণের জন্যই ডিউটি দেওয়া হতে পারে সিভিকদের।

রাজ্যের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট

এখানেই শেষ নয়, এদিন রাজ্যে মত কত সিভিক ভলিন্টিয়ার রয়েছে, তাদের শিক্ষাগত যোগ্যতা থেকে শুরু করে বেতনক্রম সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে সুপ্রিম কোর্টের তরফ থেকে। আগামী শুনানি অর্থাৎ দিওয়ালির পরের শুনানিতে রাজ্যকে এই সমস্ত তথ্য হলফনামা হিসাবে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও হাসপাতালের পরিকাঠামো সংক্রান্ত তথ্য পেশ করা হলে প্রধান বিচারপতি জানান, ‘আপনারা পশ্চিমবঙ্গ সরকারের হলফনামা দেখেছেন? ২৮টি মেডিকেল কলেজ ও ৮৯০টি ডিউটি রুম তৈরী করা হয়েছে সিসিটিভিও লাগানো হয়েছে। এছাড়াও ২৫ অক্টোবরের মধ্যেই সমস্ত কাজ শেষ করবে বলে জানিয়েছে রাজ্য। যার পাল্টা অভিযোগ জানান চিকিৎসকদের আইনজীবী করুণা নন্দী।

তিনি জানানম রাজ্যের হলফনামায় যা বলা হয়েছে, তা কোনো কাজই হয়নি। যে জিনিসগুলির দাবি করা হয়েছিল তার ধারে কাছেও যায়নি। প্রশাসনিক ভাবে ৩ কোটি ৩৫ লক্ষ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। এদিকে নীলরতন সরকার হাসপাতালে সিসিটিভি লাগাতে গতবছর মাত্র ১ টাকা বাজেট ধরা হয়েছিল! এদিকে রাজ্যের তরফে ১২৩ কোটি টাকা খরচের কথা জানানো হয়েছে। রাজ্যের ২৫০০০ চিকিৎসকরাই এর সত্য জানাবে বলে দাবি করেন আইনজীবী।

সবটা শোনার পর প্রধান বিচারপতি জানান, ‘স্বাস্থ্য বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি হলফনামায় জানিয়েছেন আরজি কর সহ ২৮টি মেডিক্যাল কলেজে কাজ চলছে। এর জন্য ১৫১৪ জন অতিরিক্ত সিকিউরিটি পার্সোনেল রাখা হবে হাসপাতালগুলিতে’। এখন অপেক্ষা ২৫ শে অক্টোবরের, তাহলেই জানা যাবে কতটা আজ সম্পন্ন হয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X