South Bengal Weather Forecast New Low Pressure Zone Formation in Arab Sea

শীত আসার পথে ফের বাঁধা! নতুন ঘূর্ণাবর্তের জেরে ঝড়-বৃষ্টি সহ দুর্যোগের আশঙ্কা : আবহাওয়ার খবর

পার্থ মান্নাঃ দুর্গাপুজো শেষে হেমন্তকাল শুরুর কথা থাকলেও বাংলায় ক্ষণে ক্ষণে আকাশের মুখ ভার করে বৃষ্টি নামছে। আবহাওয়ার খামখেয়ালিপনা এতটাই বেড়েছে যে শীতের সময় পরে গেলেও বর্ষার ফিলিং আসছে। এর পিছনে অবশ্য হাত  রয়েছে বঙ্গোপসাগরে তৈরী হওয়া ঘূর্ণাবর্তের। তবে আজ অর্থাৎ শুক্রবার IMD বা Indian Meteorological Department এর তরফ থেকে জানা যাচ্ছে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরী হতে পারে।

আন্দামান সাগরে তৈরী হচ্ছে নতুন ঘূর্ণাবর্ত

মঙ্গলবার উত্তর আন্দামান সাগরের তৈরী হতে পারে একটি ঘূর্ণাবর্ত। যেটা একটা নয় দুটো নিম্নচাপ বয়ে আনবে। উত্তর – পশ্চিম দিকে অগ্রসর হওয়ার পথে আরও শক্তি বাড়িয়ে ২৪ শে অক্টোবর নাগাদ গভীর নিম্নচাপে বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর প্রভাবে আগামী ২৩ ও ২৪ শে অক্টোবর পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

যেমনটা জানা যাচ্ছে ২২ ও ২৩ শে অক্টোবর উপকূলের এলাকাগুলিতে ৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া চলতে পারে। এছাড়া সমুদ্র যে উত্তাল হবে সেটা বলার অপেক্ষা রাখে না। সেই কারণেই ২২ তারিখ থেকে শুরু করে আগেই ৫ দিন মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের মতে, আগামী ২৩শে অক্টোবর কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। সাথে বজ্রপাতও চলবে।

একইভাবে উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা তৈরী হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস মিলেছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X