Kalipuja Tithi and Amavasya Timings

কালীপুজোয় কটায় শুরু অমাবস্যা তিথি? দেখে নিন পঞ্জিকামতে সময়সূচি

পার্থ মান্নাঃ দুর্গাপুজোর পর লক্ষীপুজোও শেষ হয়ে গিয়েছে। এবার আসছে আলোর উৎসব দিওয়ালি আর কালীপুজো। কালীপূজোতেও ঠাকুর দেখা থাকে বাজি পোড়ানো নিয়ে বাংলীদের মনে আগ্রহের শেষ থাকে না। তবে তার আগে জেনে নিন কবে আর কখন পড়েছে কালীপুজো ও অমাবস্যা তিথি?

মূলত কার্তিক মাসের অমাবস্যা তিথিতে কালীপুজোর আয়োজন হয়। এই কালীপুজো ভিন্ন জায়গায় বিভিন্ন নামে পরিচিত। কারও মতে এটা দীপান্বিতা কালীপুজো তো কারোর মতে মোহনিশি কালীপূজা। ২০২৪ সালে ৩১ শে অক্টোবর কালীপুজো হবে। তবে অমাবস্যা তিথি পড়েছে কবে? চলুন জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

এবছর ৩১ শে অগাস্ট কালী পুজো। এদিন দুপুর ৩টে বেজে ৪২সেকেন্ডে অমাবস্যা তিথি পড়ছে ও শেষ হচ্ছে ১লা নভেম্বর সন্ধ্যে ৫টা বেজে ৮ মিনিট ০৭ সেকেন্ডে। আবার ভিন্নমতে এদিন দুপুর ৩ টে বেজে ৫২ মিনিটে শুরু হচ্ছে অমাবস্যা তিথি। যেটা শেষ হচ্ছে ১ লা নভেম্বর দুপুর ১২টা বেজে ৪৮ মিনিটে। তবে কালীপুজোর জন্য শুভ সময় হল ৩১ শে অক্টোবর রাত্রি ১১টা বেজে ৪৮ মিনিট থেকে শুরু করে পরের দিন অর্থাৎ ১ লা নভেম্বর দুপুর ১২টা ৪৮ মিনিট অবধি।

কালীপুজোর সাথেই আরও দুটো দিন অনেকেই মেনে চলেন। একটি হল ভুত চতুর্দশী। এই দিনে ১৪ শাক খাওয়ার রীতি রয়েছে বাঙালি পরিবারে। তাছাড়া এদিন রাত্রে ঘরের চারিদিকে ১৪ প্রদীপ জ্বালানো হয় দুষ্ট শক্তির বিদায়ের জন্য। এছাড়া আরেকটি দিন যেটা বাঙালিরা বেশ আড়ম্বরের সাথে পালন করে সেটা হল ধনতেরস। এদিন কেউ সোনার গহনা তো কেউ ঝাঁটা কিনতে পছন্দ করেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X