South Bengal Wather chances of thunderstorm and rain in many districts due to low pressure zone in bay of bengal

রবিতেও ছুটি নেই, নিম্নচাপের জেরে বজ্রপাত সহ বৃষ্টি দক্ষিণের ৭ জেলায় : আবহাওয়ার খবর

পার্থ মান্নাঃ দুর্গাপুজোয় কিছুটা স্বাভাবিক হলেও ফের রূপ বদলাতে শুরু করেছে আবহাওয়া। ক্যালেন্ডার অনুযায়ী শীতকাল শুরু হওয়ার কথা থাকলেও বর্ষার আবহাওয়া চলছে। এই আকাশ পরিষ্কার তো কিছুক্ষণের মধ্যেই ঘন কালো মেঘ সাথে বজ্রপাত আর বৃষ্টি দেখা যাচ্ছে। মৌসম ভবন বা IMD এর মতে বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপের জেরেই এমনটা হচ্ছিল। তবে সেই নিম্নচাপ চেন্নাইয়ের দিকে প্রবেশ করে দুর্বল হয়েছে।

কিন্তু এক নিম্নচাপ দুর্বল হলেও নতুন করে নিম্নচাপ তৈরী হচ্ছে। জানা যাচ্ছে মধ্যে বঙ্গোপসাগরে নতুন আরও একটি নিম্নচাপ তৈরী হচ্ছে। যেটা গোটা পশ্চিমবঙ্গে ফের একবার বর্ষাকাল ডেকে আনবে। আজ রবিবারেও এর প্রভাবে বৃষ্টি হবে একাধিক জেলায়। কোথায় কোথায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা? চলুন দেখে নেওয়া যাক আবহাওয়ার খবর।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবার সকাল থেকে আকাশ মোটামুটি পরিষ্কার থাকলেও বেলা বাড়ার সাথে সাথে আকাশে মেঘ চেয়ে যাবে। আর বিকেলের দিকে বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃস্রীর সম্ভাবনা থাকছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি থাকবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ রবিবারে দক্ষিণের একাধিক জেলায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা সহ হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রপাত সহ ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফ থেকে। এখানেই শেষ নয়, উপকূলের অঞ্চলগুলিতে ৩৫ থেকে ৪৫ কিমি বেগে হাওয়া চলতে পারে বলেও জানা যাচ্ছে। তাছাড়া সমুদ্র উত্তাল হওয়ার দরুন মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

রবিবারে উত্তরবঙ্গেও একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙ থেকে শুরু করে কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। যার জেরে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তাই যারা এই মুহূর্তে ঘুরতে গিয়েছেন তারা একটু সাবধানে থাকুন।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবারে মধ্যে আন্দামান সাগরে তৈরী হওয়া ঘূর্ণাবর্তন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরী করবে বলে মনে করা হচ্ছে। যার ফলে দক্ষিণের একাধিক জেলায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। একইভাবে উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X