Government of West Bengal Yuvashree Prakalpa go give Rs 1500 monthly

বেকার যুবক-যুবতীদের মাসে ১৫০০ টাকা দেবে সরকার! ঝটপট আবেদন করুন এই প্রকল্পে

পার্থ মান্নাঃ গরিব ও দরিদ্র মানুষের জন্য কেন্দ্র তথা রাজ্য সরকারের তরফ থেকে একাধিক প্রকল্প চালু করা জোয়েছে। যেগুলি নানাভাবে মানুষকে সাহায্য করে। কিছু আর্থিক সাহায্য করে তো কিছু সামাজিকভাবে প্রতিষ্ঠিত হতে সাহায্যে করে। যেমন লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী, বার্ধক্যভাতা ইত্যাদি। এমনই একটি প্রকল্প হল যুবশ্রী প্রকল্প। যার দ্বারা রাজ্যের বেকার যুবক ও যুবতীদের একটা মাসিক ভাতা প্রদান করা হয়। কিভাবে এই প্রকল্পে আবেদন করা যাবে ও কি কি ডকুমেন্টন্স লাগবে? সবটাই জানাবো আজকের প্রতিবেদনে।

যুবশ্রী প্রকল্প (WB Yuvashree Prakalpa)

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৩ সালে প্রথম যুবশ্রে প্রকল্প চালু করেন। এই প্রকল্পে নাম থাকে যুবক ও যুবতীদের প্রতিমাসে ১৫০০ টাকা করে ভাতা দেওয়া হয়। যেটা প্রতিমাসের শুরুতেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যায়। কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন ও কি কি যোগ্যতা লাগবে? নিচে এই বিষয়ে বিস্তারিত জানানো হল।

যুবশ্রী প্রকল্পের সুবিধাঃ

এই প্রকল্পে আবেদন করার পর যদি নাম নথিভুক্ত হয়ে যায় তাহলে আবেদনকারীকে প্রতিমাসে ১৫০০ টাকা করে দেওয়া হবে। এক্ষেত্রে সোজা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়। তবে ৬ মাস অন্তর আবেদনকারীকে সেলফ ডিক্লিয়ারেন্স দিতে হবে যে টাকা কিভাবে খরচ হয়েছে।

যুবশ্রী প্রকল্পে আবেদনের জন্য যোগ্যতাঃ

যদি কেউ এই প্রকল্পের জন্য আবেদন করতে চাই তাহলে তার কিছু নির্দিষ্ট যোগ্যতা থাকতে হবে। সেগুলি হলঃ

১। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২। আবেদনকারীর বয়স নূন্যতম ১৮ বছর ও সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে।
৩। আবেদনকারীকে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত করে থাকতে হবে।

কিভাবে আবেদন করবেন?

➥ আপনি যদি এই প্রকল্পের জন্য আবেদন করতে চান তাহলে প্রথমেই এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। চাইলে অনলাইনেই এটা করে নেওয়া যাবে। এর জন্য অফিসিয়াল ওয়েবসাইটে (নিচে লিঙ্ক দেওয়া আছে) গিয়ে “New Enrolment for Job Seeker” এ ক্লিক করে ফর্ম পূরণ করে নিন।

➥ সমস্ত কিছু ঠিকভাবে দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করলে একটি রেজিস্ট্রেশন নাম্বার পাওয়া যাবে সেটা যত্ন করে রেখে দিতে হবে। এরপর আবেদন ফরমটি প্রিন্ট আউট করে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে জমা দিয়ে আসতে হবে আগামী ৬০ দিনের মধ্যে।

➥ ফর্ম জমা করে আসার পর অফিসিয়াল এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক পোর্টালে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে Annexure I ও II ফিলাপ করে সাবমিট করতে হবে। তাহলেই আপনার তরফ থেকে কাজ শেষ।

যুবশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট : Official Website

যুবশ্রী প্রকল্পের হেল্পলাইন নাম্বার : 033- 2237 6300

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X