Cyclone Dada Live Update by IMD and South Bengal Weather Forecast

১২০ কিমি বেগে আছড়ে পড়বে সাইক্লোন ‘দানা’! পশ্চিমবঙ্গ ও ওড়িশায় লাল সতর্কতা জারি করল IMD

পার্থ মান্নাঃ ঘূর্ণিঝড় ‘দানা’র জেরে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আগামী ২৩শে অক্টোবর অর্থাৎ বুধবারই ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়তে পারে সাইক্লোন। যার ফলে উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা থেকে শুরু করে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আবহাওয়া দফতরের তরফ থেকে এই মর্মে সতর্কতাও জারি করা হয়ে গিয়েছে।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘দানা’

কাজের জন্য হোক বা অন্য কোনো প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতেই হয়। তাই অবস্থাযের খবরে নিজৰ রাখা প্রয়োজন। বিশেষ করে যখন ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি হয়েছে। ইতিমধ্যেই মৌসম ভবনের তরফ থেকে ঘূর্ণিঝড়ের পর কড়া নজর রাখা হয়েছে। একইসাথে আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে আপডেট জানানো হচ্ছে কিছু সময় অন্তর অন্তরেই। সেখানেই জানা যাচ্ছে বুধবার থেকেই দুর্গযোগের সূত্রপাত হতে পারে।

Cyclone Dana Live update : ১২০ কিমি বেগে ঝোড়ো হওয়ার সাথে অতিভারী বৃষ্টি

বুধবারের পর বৃহস্পতিবার অর্থাৎ ২৪শে অক্টোবর থেকে ২৫শে অক্টোবর পশ্চিমবঙ্গের উপকূলের উপর দিয়ে যাবে ঘূর্ণিঝড় ‘দানা’। এই সময় ঘন্টায় ১০০-১২০ কিমি বেগের হাওয়া চলতে পারে বলে জানাচ্ছে IMD। তবে ‘দানা’র অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া সম্ভাবনা খুব কম রয়েছে বলেই জানা গিয়েছে।

বৃহস্পতিবারে দানার প্রভাবে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও ঝাড়গ্রামের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানা যাচ্ছে। যার জেরে আগে থেকেই কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এছাড়া পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণাতেও অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে (একদিনেই প্রায় ৭০-২০০ মিলি বৃষ্টি হতে পারে)।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

এদিকে দক্ষিণের বাকি জেলা যেমন – পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। যার জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে এই জেলাগুলিতে।

বৃহস্পতিবারের পর শুক্রবারেও আবহাওয়া একইরকম থাকতে পারে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও ঝাড়গ্রামে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা থাকার জেরে লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া ও বাকুড়াতেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। তবে ওই চার জেলার মত দুর্যোগের সম্ভাবনা না থাকায় কমলা সতর্কতা জারি হয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X