BSNL Viasat Direct to Device Satelite Services Successful Trial

এয়ারটেল-Jio অতীত, পৃথিবী থেকে মহাকাশে মেসেজ পাঠিয়ে তাক লাগল BSNL

পার্থ মান্নাঃ ইতিহাস তৈরী করে ফেলল BSNL এর টেলিকম পরিষেবা! একশো দুশো বা কয়েক হাজার নয়, ৩৬০০০ কিমি দূর থেকে এল বার্তা। “Hello India…”, মহাকাশ থেকে আসা এই ম্যাসেজ জানিয়ে দিল সরকারি টেলিকম কোম্পানি বিএসএনএল এর ক্ষমতা। এই প্রথমবার ভারতের একই স্মার্টফোন থেকে মহাকাশের স্যাটেলাইটে মেসেজ পাঠানো হল, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আরেকটা ফোনে সেটা ফেরতও এল। এটাই ছিল স্বদেশী প্রথম স্যাটেলাইট কানেকশন।

জিও এয়ারটেল যখন 4G থেকে 5G ইন্টারনেটের দৌড়ে ছুটছে। এমনকি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক পর্যন্ত ভারতে ষ্টার লিংক সেটকম শুরু করার জন্য অপেক্ষা করছে। তখন সকলকে তাকে লাগিয়ে বড় সাফল্য অর্জন করল বিএসএনএল। হ্যাঁ ঠিকই দেখছেন Jio, Airtel কে পিছনে ফেলে স্যাটেলাইট মেসেজিং টেস্টিং করে দেখাল বিএসএনএল।

যেমনটা জানা যাচ্ছে, এদিন স্যাটেলাইট মেসেজিং সার্ভিস টেস্ট হিসাবে BSNL এর নেটওয়ার্কে একটি মেসেজ পাঠানো হয়। পৃথিবী আর মহাকাশের মাঝে এই বার্তা পাঠানোর জন্য দিল্লির বাইরে একটি ল্যান্ডিং স্টেশনও তৈরী করা হয়েছে। সেখানে স্যাটেলিং লিঙ্ক রয়েছে আমেরিকান কোম্পানি স্যাটকম এর। এই Viasat Direct To Device এর সাহায্যেই স্মার্টফোন থেকে সোজা উপগ্রহে মেসেজ পাঠানো সম্ভব। এর জন্য আলাদা অন্য কোনো যন্ত্র বা ডিভাইসের প্রয়োজন হবে না।

মূলত SOS জাতীয় আপদকালীন মেসেজ পাঠানোর জন্যই এই সার্ভিস ব্যবহার করা হবে। তবে পরবর্তীকালে নরমাল মেসেজ থেকে কলিং এমনকি সুপারফাস্ট ইন্টারনেটের জন্যও ব্যবহার করা যাবে এই টেকনোলজি দিয়েই।

এই প্রসঙ্গে, Viasat এর ভারতের এমডি গৌতম শর্মা জানান, ভারতবর্ষ আমাদের কোম্পানির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই প্রযুক্তির মাধ্যমে যেখানে নেটওয়ার্ক নেই বা খুব কম সেই সমস্ত জায়গাতেও যোগাযোগ করা সম্ভব হবে। এখন অপেক্ষা জনসাধারণের জন্য কবে এই টেকনোলজি লঞ্চ হয় সেটা দেখার।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X