ADB issued 2413 million dollar loan for west bengal electricity company to upgrade power distribution

২৪১৩ লক্ষ ডলারের লোন নিয়ে পরিষেবার উন্নয়ন! ফের বাড়তে পারে পশ্চিমবঙ্গবাসীদের বিদ্যুতের বিল

পার্থ মান্নাঃ যতদিন যাচ্ছে ততই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। চাল, ডাল থেকে শুরু করে শাকসবজি, মাছ মাংস এমনকি রান্নার তেলের দামও বাড়ছে। আয় না বাড়লেও ব্যয় বাড়তে থাকায় নাজেহাল গরিব থেকে মধ্যবিত্তরা। এরই মাঝে নতুন বিপদ! এবার জানা যাচ্ছে বিদ্যুতের বিল বাড়তে চলেছে আগামী দিনে। হ্যাঁ ঠিকই দেখছেন, এবার বিদ্যুতের দামও অনেকটাই বাড়তে চলেছে। তাই আজকের প্রতিবেদন অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।

বাড়ছে বিদ্যুতের খরচ!

শীত গ্রীষ্ম হোক বা বর্ষা বিদ্যুৎ ছাড়া একটা দিনও কল্পনা করা মুসিল হয়ে গিয়েছে। কিন্তু গরমে যখন বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি থাকে তখনই লোড শেডিং থেকে কারেন্ট যাওয়ার মত সমস্যা দেখা যায়। তাই এই সমস্যার সমাধানের জন্য ও বিদ্যুৎ পরিষেবার ম্যান উন্নয়নের জন্য মোটা টাকা ঋণ নেওয়া হচ্ছে। যার ফলে আগামী দিনে বিদ্যুতের খরচ অনেকটাই বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা যাচ্ছে প্রায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা ADB থেকে ২৪১.৩ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ নেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নত করার জন্য। এই প্রসঙ্গে ADB-র প্রিন্সিপাল এনার্জি স্পেশালিস্ট রোকা সনদ জানান, এই কর্মসূচি মূলত বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলির পরিচালম দক্ষতা আরও মজবুত করার জন্য।

মোটা ঋণ নিয়ে ADB এর বক্তব্য

নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ পরিষেবা প্রদানের জন্য টেকসই ও জব্বর বিদ্যুৎ বন্টন পরিষেবার প্রয়োজন। এই West Bengal Distribution System Strengthening এর ফলে রাজ্যের প্রায় ৯০ লক্ষ মানুষের বিদ্যুৎ পরিষেবার ম্যান উন্নত হবে। মূলত লো টেনশন ওভারহেড লাইনগুলিকে পাল্টে এরিয়াল বান্ডেল কেবল বসানো হবে। এর ফলে কৃষি ও অকৃষি ব্যবহারকারীদের জন্য আলাদা বিদ্যুৎ ফিডার ও লোড অস্রবরাহ করা যাবে।

এখানেই শেষ নয়  পারফর্মেন্স মনিটরিংয়ের জন্য ও শিল্পের ক্ষেত্রে অধিক ব্যবস্থাপনার জন্য একটি ডেটা ও অপারেশন ম্যানেজমেন্ট সিস্টেম বানানো হবে। সব মিলিয়ে যে উদ্যোগ নেওয়া হচ্ছে এতে করে রাজ্যের বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকীকরণ হয়ে হাল ফিরবে বলে মনে করা হচ্ছে। তবে এর ফলে সাধারণ মানুষের উপর কতটা চাপ পরে সেটা আগামী দিনেই যান জানা যাবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X