South Bengal Weather Cyclone Dana Live Update Red Alert in Many districts

ফুঁসছে ঘূর্ণিঝড়, কলকাতা সহ ৬ জেলায় লাল সতর্কতা! বেরোনোর আগে দেখুন আজকের আবহাওয়া

পার্থ মান্নাঃ সকাল থেকেই ‘দানা’ এর প্রভাব শুরু হয়ে গিয়েছে।  আজ রাতের দিকে ল্যান্ডফল হওয়ার কথা থাকলেও শক্তিশালী নিম্নচাপের প্রভাবে বাংলায় বৃষ্টির খেলা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর কয়েকঘন্টা পরেই আরও শক্তিশালী হয়ে তৈরী হবে ঘূর্ণিঝড়। যেটা ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কোন কোন জেলায় সতর্কতা জারি হল কোথায় অতি বৃষ্টি? চলুন দেখে নেওয়া যাক আবহাওয়ার খবর।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। একদিকে যেমন মেঘলা আকাশ তেমনি মাঝে মধ্যেই বজ্রপাতের গর্জন শোনা যাচ্ছে। অবশ্য সকাল সকাল বৃষ্টিও নেমে গিয়েছে একাধিক জায়গায়। আজ সারাদিনই ঝোড়ো হাওয়া আর হালকা থেকে মাঝারি বৃষ্টি হতেই থাকবে বলে মনে করা হচ্ছে। আজ কলকাটার্স অর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

দক্ষিণের একাধিক জেলায় আগে থেকেই ভারী বৃষ্টি আর ঝোড়ো হওয়ার জেরে লাল সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রপাত ও ৫০-৬০ কিমি ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টি হবে। আজকের দিকেই এই জেলাগুলিতে ৭০-২০০ মিলি পর্যন্ত বৃষ্টি হবে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি থেকে শুরু করে বাকি জেলাগুলোতেও হালকা থেজে মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে। একইসাথে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙ, আলিপুরদুয়ার থেকে কোচবিহার, উত্তর ও দক্ষিণ ডিজানপুর, মালদা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে যান বাজাচ্ছে। তবে দক্ষিণের ঘূর্ণিঝড়ের প্রভাব উত্তরে খুব একটা নেই তাই আলাদা করে কোনো সতর্কতা জারি করা হয়নি মৌসম ভবনের তরফ থেকে।

আগামীকালের আবহাওয়া

আজ রাতের দিক থেকে কাল সকালের মধ্যেই সাগরদ্বীপ থেকে ওড়িশার পুরীর মাঝে ল্যান্ডফল হবে বলে জানা যাচ্ছে। এর জেরে ১০০ -১২০ কিমি বেগে ঝোড়ো হওয়ার সাথে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। সাগরদ্বীপ, সুন্দরবন, ঝাড়গ্রাম জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া কলকাতা, হুগলি, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও বাঁকুড়া জেলাতেও সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এদিকে উত্তরের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর থেকে মালদা জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X