Free LPG Gas Connection Under Pradhan Mantri Ujjwala Yojana

দুর্মূল্যের বাজারে বিনামূল্যে LPG সিলিন্ডার চান? সময় থাকতে আবেদন করুন এই প্রকল্পে

পার্থ মান্নাঃ দরিদ্র তথা মধ্যবিত্ত মানুষদের জন্য রাজ্য তথা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। কখনো আর্থিক তো কখনো সামাজিকভাবে সাহায্য করা হয়। এমনই একটি জনকল্যাণ  মূলক প্রকল্প হল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। যার মাধ্যমে গরিব মানুষদের LPG গ্যাস কানেকশন পেতে পারেন। মূলত যাদের গ্যাস নেওয়ার ক্ষমতা থাকে না তাদের জন্যই এই প্রকল্প চালু করা হয়েছিল ২০১৬ সালে।

প্রধানমন্ত্রী উজ্বল যোজনা

দেশের লক্ষাধিক দরিদ্র সীমার নিচে থাকা মানুষেরা উজ্বলা যোজনার দৌলতে LPG গ্যাস সিলিন্ডারের কানেকশন পেয়েছেন। এর জন্য কোনো টাকা খরচ করতে হয় না। ইতিমধ্যেই ১ কোটিরও বেশি মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। বিশেষ করে উত্তরপ্রদেশের আমেঠি জেলায় প্রচুর মানুষ এই ফ্রি এলপিজি সিলিন্ডারের সুবিধা নিয়েছেন। তবে এবার উজ্জ্বলা গ্রাহকদের জন্য জারি হল সতর্কতা। কিছু নতুন নিয়ম এসেছে যেগুলো গ্রাহকদের মানতে হবে। নাহলে LPG কানেকশন বিচ্ছিন্ন করে দেওয়া হতে পারে।

ফ্রি LPG গ্যাসের নিয়ম জারি!

যে  সমস্ত গ্রাহকেরা বিনামূল্যে LPG সিলিন্ডার পাওয়ার জন্য আবেদন করেছেন বা ইতিমধ্যেই সুবিধা পাচ্ছেন তাদের কিছু নথি জমা করতে হবে। গ্যাস ডিলারের কাছে কিছু নির্দিষ্ট কাগজ জমা না করলে কানেকশন বন্ধ হয়ে যেতে পারে। এদিন জেলার সরবরাহ আধিকারিক শশীকান্ত বাবু জানান, ‘যারা সুবিধা পাচ্ছেন তাদের আধার প্রমাণীকরণ করতে হবে। তবেই বিনামূল্যে LPGর সুবিধা পাওয়া যাবে। এই মর্মে ইতিমধ্যেই জেলায় সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। একইসাথে অফিসে আধার লিঙ্ক করার কাজও শুরু হয়েছে। তবে গ্রাহকদের আবেদন যত দ্রুত সম্ভব আধার লিঙ্ক করার কাজটি সম্পূর্ণ করতে হবে।’

কি কি ডকুমেন্টস জমা দিতে হবে?

যেমনটা জানা যাচ্ছে, উজ্বলা যোজনায় আবেদন করা গ্রাহকদের মোবাইল নাম্বার, বয়স ও ঠিকানার প্রমাণপত্র ছাড়াও রেশন কার্ড, বিপিএল তালিকাভুক্ত হলে তার প্রমাণ, কালার পাসপোর্ট সাইজ ছবি ও ব্যাঙ্কের পাশবইয়ের প্রথমপৃষ্ঠার জেরক্স জমা করতে হবে। তবেই নতুন আবেদন গ্রহণ করা হবে। এছাড়াও যাদের ইতিমধ্যেই কানেকশন নেওয়া হয়ে গিয়েছে তাদের নিজস্ব অফিসে গিয়ে KYC পূরণ করে আসতে হবে। তবেই তাদের কানেকশন চালু থাকবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X